এককভাবে কোনো দেশ করোনামুক্ত হতে পারবে না: ট্রুডো

অনলাইন ডেস্ক

এককভাবে কোনো দেশ করোনামুক্ত হতে পারবে না: ট্রুডো

কোনো দেশ এককভাবে করোনা ভাইরাস মুক্ত হতে পারবে না বলে মন্তব্য করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তিনি বলেন, বিশ্বের প্রতিটি দেশে কোভিড-১৯ নির্মূল করা না গেলে এককভাবে কোনো দেশ কোভিডমুক্ত হতে পারবে না।

শুক্রবার জাস্টিন ট্রুডো এবং দেশটির প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. থেরেসা ট্যাম যৌথভাবে কানাডিয়ানদের কোভিড -১৯ সংক্রমণের বিরুদ্ধে সতর্ক থাকার আহ্বান জানান। কেননা শ্বাসকষ্টের সংক্রমণের সংখ্যা কানাডায় ক্রমাগত বাড়ছে।

অন্টারিও এবং কিউবিকের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কারণে ট্রুডো জনগণকে স্বাস্থ্যসেবা নির্দেশিকা মেনে চলার আহ্বান জানিয়ে জোর দিয়ে বলেন,'আমরা এখন যা করব তা আগত সপ্তাহ এবং মাসের জন্য সমালোচিত হবে।'
অন্যদিকে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোয় কোভিড ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করতে ২২০ মিলিযন ডলার বরাদ্দের ঘোষণা দিয়েছে কানাডা। একই সঙ্গে কানাডীয়ানদের জন্য আরও ১৫ মিলিয়ন ডলার ভ্যাকসিন কেনার ঘোষণা দিয়েছে দেশটি। এ নিয়ে কানাডা তার নাগরিকদের জন্য কোভিডের ভ্যাকসিন নিশ্চিত করতে মোট ৬টি চুক্তি করেছে।

আরও পড়ুন: ইরানের বিরুদ্ধে সকল অপরাধের জন্য ট্রাম্পের দপ্তর দায়ী: রুহানি

প্রসঙ্গত, স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোয় কোভিড ভ্যাকসিন সরবরাহ নিশ্চিত করতে ‘কোভ্যাক্স ফ্যাসিলি' কাজ করে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ এই উদ্যোগের সঙ্গে একাত্মতা প্রকাশ করলেও মার্কিন যুক্তরাষ্ট্র তাতে অংশ নিচ্ছে না।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫১ হাজার ৬৭১ জন, মূত্যবরণ করেছেন ৯ হাজার ২৬২ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৩০ হাজার ৩২৮ জন।

news24bd.tv নাজিম

মন্তব্য