উকিল তোমার নাম কী? চুলে পরিচয়

উকিল তোমার নাম কী? চুলে পরিচয়

ব্যারিস্টার তারিক শাম্মী

১.কয়েকমাস আগের কথা। করোনা কালে চুল কাটা বিরাট সমস্যা। সামাজিক দূরত্ব মেনে সেলুনে চুল কর্তন সম্ভব নয়। সেল্ফি কাট দেওয়া ছাড়া উপায় নাই।

অগত্যা অনলাইনে কেনা ট্রীমার দিয়ে চুল কেটে আয়নায় নিজেকে দেখে আঁতকে উঠলাম।  

দেখি চুলের পুরা বিখাউজ অবস্থা যেটাকে কবিতায় নিম্নরূপে প্রকাশ করা যায়- প্রহর শেষে আলোয় রাঙা সেদিন চৈত্র মাস আমার চুলে দেখেছিলাম আমার সর্বনাশ। মাঝখানে চুল আছে আর দুই পাশে একেবারে চাঁছাছোলা অবস্হা। নিজেকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের চাচাতো ভাই বলে মনে হলো।

পার্থক্য শুধু - কিম লালটু মার্কা ফর্সা আর চাচাতো ভাই কালা আর গালে মাংসের অভাব। চুলের এই ভয়াবহ দশার ফলে বুঝলাম- চুল কাটনেওয়ালাদের কেন "নরসুন্দর" বলা হয়। অবশেষে গৃহের "নারীসুন্দরী" ট্রীমার আর কাঁচি দিয়ে চুলগুলো হালকা এডিট করে আমাকে "নরজঘন্য" অবস্থা থেকে উদ্ধার করলো।
২. 
এরপর গৃহের নারীসুন্দরী আমার চুলে কালো রং এর কালার দিয়ে দিল। কয়েকদিন পর দেখি মাঝখান কালো ঠিকই কিন্তু দুই পাশ পুরাই সাদা- কবিতার ভাষায়- 'দুই ধার সাদা তার, কালো তার পাড়ি'। পুরোনো একটা ঘটনা মনে পড়ে গেল।  
বছর পাঁচেক আগে আমার পুত্র যখন কেজি ওয়ানে পড়তো, তখন ওর এক বন্ধুর বাসায় দাওয়াতে গেছি। পুত্রের  বন্ধু তার মা-বাবার তৃতীয় সন্তান এবং তার মা-বাবা আমাদের চেয়ে বয়সে বড় ছিল, বিশেষ করে তার বাবার চুল সব সাদা ছিল। রাতে বিদায় নেয়ার সময় শুনি আমার পোলা বন্ধুর মা-বাবাকে বলছে, 'আন্টি বাই বাই, নানাভাই বাই বাই, আন্টি বাই বাই, নানাভাই বাই বাই।  



আরও পড়ুন: কেন আকবরের মতো অমানুষকে ধরতে এতো সময় লাগছে?


দেখলাম নানাভাই সম্বোধিত পুত্রের বন্ধুর বাবা ভালোই বিব্রত। নানাভাইয়ের দিকে আর তাকানোর সাহস হলো না। পুত্রের এমন বাণীতে আমার পেটে তৎক্ষণাৎ ব্যাপক লাফিং গ্যাস উৎপন্ন হলেও বহুকষ্টে চেপে রাখলাম। ঈষৎ লজ্জিত হয়ে ছেলেকে একটানে কোলে তুলে তরিত্ব প্রস্থান করলাম।
৩.
বর্তমান ঘটনা। এখনো মাথায় কালার দেই নাই। দুই পাশ প্রায় সাদা ফকফকা। এদিকে আমার পিতার মাথার দুইপাশে কয়েক ডেসিমেল চুল অবশিষ্ট আছে যার সবগুলো সাদা। আমার পিতাকে ছোটবোনের ছেলে "নানাভাই" ডাকে না, শুধু "ভাই" ডাকে। ভাগ্নের নাম আরশান। বয়স দুই এবং আধোবোলে কথা বলে। আমাকে মামা বলতে পারে। সেদিন অনেকদিন পর সে আমাদের বাসায় এসেছে। আমি রাতে ফিরে আরশানকে কাছে ডেকে বললাম, বলোতো আমি কে? আরশানের উত্তর, "ভাই"। আবার জিজ্ঞেস করলাম। উত্তর একই, "ভাই"।
ভাবলাম অনেকদিন পর দেখা, ভুলে গেছে হয়তো।

দু'দিন পর উত্তরায় কাজিন বড় আপার বাসায় গেলে বড়পা বললো, তোমার দুই সাইডে চুলতো সব পেকে গেছে।
সাথে সাথে ভাগ্নে আরশান এর আমাকে "ভাই" ডাকার নিগূঢ় রহস্য উন্মোচিত হলো। সাদা চুলের কারণে আমাকে তার "নানাভাই" সদৃশ কোন ব্যক্তি ভেবে "ভাই" ডেকেছে।

সিদ্ধান্ত নিলাম, হাইস্পিডে বাসায় পৌছে মাথার দুপাশে "হাইস্পিড" আলকাতরার ঢালাই দিতেই হবে। অবশ্য না দিলেও সমস্যা নাই। তারাশন্করের "কেশ পাকিলে কান্দো কেন" একটা প্রফেশনের জন্য প্রযোজ্য নয়।
মনে মনে খুশি। উকিল তোমার নাম কি? চুলে পরিচয়।

ব্যারিস্টার তারিক শাম্মী (ফেসবুক থেকে)

news24bd.tv নাজিম

সম্পর্কিত খবর