দুই উন্নয়ন প্রকল্পের কাজ আবারো শুরু হচ্ছে

সামছুজ্জামান শাহীন, খুলনা:

করোনা আর বৃষ্টিতে স্থগিত থাকা খুলনা সিটি কর্পোরেশনের বড় দুই উন্নয়ন প্রকল্পের কাজ আবার শুরু হচ্ছে নভেম্বরে। শেষ না হওয়া এসব উন্নয়ন প্রকল্প এরিমধ্যে জনভোগান্তি বাড়িয়েছে।

এবার ১৮০ কোটি টাকার বরাদ্দ নিয়ে চার মাসের মধ্যে কাজ শেষ করতে পরিকল্পনা নিয়েছে সিটি কর্পোরেশন। তবে এক্ষেত্রে অর্থের অপচয় কমানোর পরামর্শ নাগরিক নেতাদের।

 

 গেল ২৬ মার্চ থেকে করোনার কারণে খুলনা সিটি কর্পোরেশনের চলমান অনেক সংস্কার প্রকল্প স্থগিত হয়ে আছে। মাঝে সচল হলেও টানা বৃষ্টিতে বার বার বাধাগ্রস্ত হয় কাজ। এতে সড়কে জনদুর্ভোগ কমার বদলে বেড়ে যায় কয়েক গুন।  

খুলনা সিটি কর্পোরেশন ভোগান্তি কমাতে সংস্কার প্রকল্পের কাজ শুরুর উদ্যোগ নিয়েছে।

এ জন্য ১৮০ কোটি টাকা সরকারি বরাদ্দ দেয়া হয়েছে সড়ক সংস্কার ও ড্রেন নির্মাণের জন্য। চলতি বছরের নভেম্বরে শুরু হয়ে এই কাজ শেষ হওয়ার কথা আগামী ফেব্রুয়ারিতে। সিটির জলাবদ্ধতা নিরসন ও সড়ক সংস্কার, দুই মেগা প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৪শ ৩১ কোটি টাকা।  

খুলনা উন্নয়ন আন্দোলনের নেতারা বলছেন, এসব প্রকল্পে অর্থ অপচয় কমানো গেলে বদলে যাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কেন্দ্রীয় এই শহর। সড়ক সংস্কার কাজে তদারকি করতে সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের পাশাপাশি জনগণকেও সচেতন থাকার আহ্বান জানিয়েছেন মেয়র। নগরীর সড়ক মেরামত প্রকল্পে প্রথম দফায় ২৬৩ কিলোমিটার সড়কে কার্পেটিং, আরসিসি এবং সিসি ঢালাই দেয়া হবে।

news24bd.tv কামরুল