মার্কিন নির্বাচনকে ঘিরে বিশ্বজুড়ে টান টান উত্তেজনা

মার্কিন নির্বাচনকে ঘিরে বিশ্বজুড়ে টান টান উত্তেজনা

নিবিড় আমীন

মার্কিন নির্বাচনকে ঘিরে টান টান উত্তেজনা বিরাজ করছে বিশ্বজুড়ে। এখনো প্রকাশ হয়নি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল।

তবে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। জয়ের জন্য নির্ধারিত ২৭০ ইলেকটোরাল ভোটের মধ্যে এখন পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪ ভোট।

অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২১৪টি। ব্যাটলগ্রাউন্ড নেভাডায় ৬টি ভোট পেলেই ম্যাজিক স্কোর ছুঁয়ে ফেলবেন বাইডেন। তবে এরইমধ্যে ৪টি অঙ্গরাজ্যে ভোটে কারচুপির অভিযোগ তুলে আদালতে মামলা করেছে ট্রাম্প শিবির।  

এরইমধ্যে শেষ হয়েছে প্রায় সবগুলো মার্কিন রাজ্যের ভোট গণনা ও ফলাফল প্রদান।

বাকি রয়েছে সুইং স্টেটের গণনা। ব্যাটলগ্রাউন্ড রাজ্য রাজ্য মিশিগানে ১৬টি ইলেকটোরাল ভোট জিতে নিয়েছেন জো বাইডেন।

শুধুমাত্র নেভাডা অঙ্গরাজ্যে ৬টি ভোট পেয়ে গেলেই তিনি পেয়ে যাবেন চূড়ান্ত বিজয়। ফলে তুমুল হাড্ডাহাড্ডি এ লড়াইয়ে এই নেভাডার জয় পরাজয়ের ওপরেই নির্ভর করছে ৪৬তম মার্কিন প্রেসিডেন্টের ভবিষ্যৎ।

চূড়ান্ত ফল প্রকাশ না হলেও এরইমধ্যে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী তিনি জানান, তার জয় অনেকটাই সুনিশ্চিত।


আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে বিক্ষোভ, ‍নিউইয়র্ক-পোর্টল্যান্ডে গ্রেপ্তার ৬০


এই জয় হবে মার্কিন যুক্তরাষ্ট্রের। রানিং মেট কমলা হ্যারিসকে সঙ্গে নিয়ে দেয়া ভাষণে ঐক্যবদ্ধ জাতি গড়ার অঙ্গীকার করেছেন তিনি।

তবে এরইমধ্যে পেনসিলভেনিয়া, উইসকনসিন, মিশিগান ও জর্জিয়াতে ভোটে কারচুপির অভিযোগ তুলে মামলা করেছে ট্রাম্প শিবির। উইসকনসিনে পুনরায় ভোট গণনার আবেদন জানিয়েছে রিপাবলিকান দল।

news24bd.tv তুষার

সম্পর্কিত খবর