ফল ঘোষণার আগেই নিজেকে জয়ী দাবি সু চির
মিয়ানমার নির্বাচন

ফল ঘোষণার আগেই নিজেকে জয়ী দাবি সু চির

অনলাইন ডেস্ক

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ভোট দেওয়ার সুযোগ না দিয়েই গত ৮ নভেম্বর মিয়ানমারে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের ফলাফল এখনও ঘোষণা করা হয়নি। এরই মধ্যে নিজেদের আবারো জয়ী বলে দাবি করেছে ক্ষমতাসীন অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)।  

তথ্যপ্রবাহে ব্যাপক বিধি-নিষেধ থাকায় মিয়ানমারে নির্বাচনের সার্বিক চিত্র বাইরে পাওয়ার সুযোগ সীমিত।

তবে থাইল্যান্ডের সংবাদমাধ্যম ব্যাংকক টাইমসের প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের ক্ষমতাসীন দল এনএলডি সরকার গঠন করার মতো যথেষ্ট সংসদীয় আসনে জয় লাভ করেছে বলে সোমবার (৯ নভেম্বর) দাবি করেছে। যদিও তখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হয়নি।


আরও পড়ুন: ঘর থেকে ধরে এনে ৫০ জনের শিরচ্ছেদ


এনএলডি মুখপাত্র মিয়ো নিয়ন্ত বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ৩২২টি সংসদীয় আসন তারা পেয়েছেন। তিনি বলেন, আমরা জনগণকে ধন্যবাদ জানাই।

জনগণ ও দলের জন্য এটি একটি আশাব্যঞ্জক ফল। তবে নির্বাচন কমিশন এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো ফল ঘোষণা করেনি।

উল্লেখ্য, রোহিঙ্গাদের গণহত্যায় মদদ দেওয়ার অভিযোগে বিশ্বজুড়ে সমালোচিত হয়েছেন নোবেল জয়ী নেত্রী সু চি। জাতিসংঘেও তিনি সমালোচিত হন। আন্তর্জাতিক স্তরে তার নোবেল ফিরিয়ে নেওয়ার দাবি উঠেছে বারবার।

এর আগে টানা ৫০ বছর সেনা শাসনে থাকার পর মিয়ানমারে ২০১৫ সালে প্রথম গণতান্ত্রিক সরকার গঠিত হয়। এবছর সু চি ও তার দল এনএলডি নির্বাচনে জয়লাভ করে ক্ষমতায় বসে। সূত্র: দ্য জাপান টাইমস ও বিজনেস স্ট্যান্ডার্ড

news24bd.tv নাজিম