দুই র‌্যাব সদস্যকে ফেরত দিল বিএসএফ

দুই র‌্যাব সদস্যকে ফেরত দিল বিএসএফ

নিজস্ব প্রতিবেদক

দিনাজপুরের চিরিরবন্দরের সীমান্তে অভিযান চালাতে গিয়ে আটক দুই র‌্যাব সদস্যকে ফেরত দিয়েছে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী (বিএসএফ)।  

মঙ্গলবার (১০ নভেম্বর) রাত সাড়ে দশটার দিকে দুই দেশের পতাকা বৈঠকের মাধ্যমে তাদের দেশে ফেরত আনা হয়।  

র‌্যাব মুখপাত্র লে. কর্নেল আশিক বিল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

ফেরত আনা দুই র‌্যাব সদস্য হলেন- র‌্যাব-১৩ দিনাজপুর (সিপিসি-১) ক্যাম্পের আটক সহ-অধিনায়ক (এএসপি) শ্যামল চং ও কনস্টেবল আবু বক্কর সিদ্দিক।

লে. কর্নেল আশিক বিল্লাহ জানান, দুই র‌্যাব সদস্য বি-আমতলী স্বরসতীপুর সীমান্তে মাদকের একটি চালান ধরতে অভিযান চালায়। এসময় মাদক কারবারিরা র‌্যাব সদস্যদের ঘিরে ফেলে। পরবর্তীতে এলাকা চিনতে না পারায় ওই দুই র‌্যাব সদস্য ভারতীয় একটি বাড়িতে আশ্রয় নেয়। খবর পেয়ে ২৬-বিএসএফের সদস্যরা তাদের আটক করে সানজিয়া ক্যাম্পে নিয়ে যায়।

রাতে উভয় দেশের বৈঠকের পর বিএসএফ র‌্যাব সদস্যদের বিজিবির কাছে হস্তান্তর করে।

এর আগে মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে ওই সীমান্তের মেইন পিলার ৩০৭, সাব পিলার-১ এর কাছ থেকে র‌্যাব সদস্যদের আটক করে নিয়ে যায় বিএসএফ সদস্যরা।


আরও পড়ুন: এমপি পাপলু ও তার স্ত্রীসহ ৪ জনের বিরুদ্ধে দুদকের মামলা


স্থানীয়রা ও চিরিরবন্দর উপজেলার ১০ নম্বর পুনট্টি ইউপি সদস্য আব্দুল ওহাব জানান, গোপন সংবাদের ভিত্তিতে বি-আমতলী সরস্বতীপুর  সীমান্তের সমজিয়া মণ্ডলপাড়া এলাকায় ৫ জন র‌্যাব সদস্য ক্রেতা সেজে মাদকবিরোধী অভিযানে যায়। দু’টি গ্রুপে বিভক্ত হয়ে তারা অভিযানে নামে।  

এক গ্রুপে তিন জন, অন্য গ্রুপে দুই জন। অভিযানের একপর্যায়ে তারা ভুল করে ভারতের একটি গ্রামে ঢুকে পড়ে এবং সেখান থেকে ৩ জন র‌্যাব সদস্য ভারতীয় নাগরিক ইসরাফিলের ছেলে মিলনকে আটক করে। এ সময় মিলন চিৎকার শুরু করে।  

তখন মোশাররফ মাস্টার ও হিরোসহ কয়েকজন মিলনকে ছিনিয়ে নিয়ে র‌্যাব সদস্যদের ওপর হামলা চালায়। সেখানে থাকা ৩ জন র‌্যাব সদস্য আত্মরক্ষার্থে এক রাউন্ড গুলি ছুড়ে কৌশলে পালিয়ে আসে।  

গুলির শব্দ শুনে অপর প্রান্তে থাকা দুই র‌্যাব সদস্য সঙ্গীদের উদ্ধারে এগিয়ে যায়। ততক্ষণে ঘটনাস্থলে এসে বিএসএফ সদস্যরা স্থানীয় জনগণের সহায়তায় ওই দুই র‌্যাব সদস্যকে আটক করে তাদের সমজিয়া ক্যাম্পে নিয়ে যায়। এ ঘটনায় বিজিবি পতাকা বৈঠকের জন্য বিএসএফের কাছে চিঠি পাঠায়। মঙ্গলবার রাত সাড়ে দশটার দিকে দুই দেশের সীমান্ত বৈঠকের মাধ্যমে তাদের দেশে ফেরত আনা হয়েছে।

news24bd.tv নাজিম