৪৩টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত, বেশিরভাগ চীনের ডেটিং অ্যাপ

৪৩টি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত, বেশিরভাগ চীনের ডেটিং অ্যাপ

অনলাইন ডেস্ক

‘সার্বভৌমত্ব এবং নিরাপত্তা’ বিঘ্নিত হতে পারে, এমন আশঙ্কায় ভারতে আরও ৪৩টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। নিষিদ্ধ হওয়া অ্যাপগুলির অধিকাংশই চীনা অ্যাপ এবং সেগুলি ডেটিং সংক্রান্ত।  

মঙ্গলবার ভারতের তথ্যপ্রযুক্তি আইনের ৬৯এ ধারায় এই মোবাইল অ্যাপগুলিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

এই মোবাইল অ্যাপগুলির ব্যবহারের মাধ্যমে দেশের নিরাপত্তা, প্রতিরক্ষা এবং সার্বভৌমত্ব বিপদের মুখে পড়তে পারে বলে সতর্কবার্তা দিয়েছিল ‘ইন্ডিয়ান সাইবার ক্রাইম কো-অর্ডিনেশন সেন্টার’।

ওই হুঁশিয়ারি পাওয়ার পরেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানায় তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

ভারতের অ্যাপ বিশেষজ্ঞদের মতে, অন্যান্য মোবাইল অ্যাপগুলির মতো ডেটিং অ্যাপ এখন যথেষ্ট জনপ্রিয়। লাদাখে ভারতের সঙ্গে চীনের গোলমালের ফলে এর আগে বহু চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। এখন তাই বিভিন্ন ‘জনপ্রিয়’ ডেটিং অ্যাপের মাধ্যমে ‘চরবৃত্তির’ নতুন পন্থা নিয়েছে চীন।

এই অ্যাপগুলির মাধ্যমে সহজে লোকজনকে ফাঁদে ফেলা সম্ভব বলেও অভিমত তাদের।


আরও পড়ুন: মনোরম ঐতিহ্য আনন্দ ভূবনে


প্রসঙ্গত, এর আগে চলতি বছরের ২৯ জুন ৫৯টি এবং ২ সেপ্টেম্বর মোট ১১৮টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছিল ভারত সরকার। সেগুলি সবই চীনা অ্যাপ বলে জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। তখনও এক বিবৃতি জারি করে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, দেশের সার্বভৌমত্ব এবং নিরাপত্তার খাতিরে এবং দেশের জনসাধারণের সুরক্ষার জন্য ওই মোবাইল অ্যাপগুলি নিষিদ্ধ করা হচ্ছে। সেই নিষিদ্ধকরণের তালিকায় টিকটক, ইউসি ব্রাউজার, উইচ্যাট-এর মতো জনপ্রিয় অ্যাপগুলি ছিল।  

অভিযোগ উঠেছিল, ওই অ্যাপগুলির মাধ্যমে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে নজরদারি চালাচ্ছিন চীন। দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় তখন সেগুলি নিষিদ্ধ করা হয়। এর পর আবার মঙ্গলবার আরও ৪৩টি অ্যাপ নিষিদ্ধ করা হলো।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

news24bd.tv নাজিম