‘প্রথম সন্তানকে দু’হাতে ধরা অবস্থাতেই বুঝেছি দ্বিতীয় সন্তান হারাচ্ছি’

‘প্রথম সন্তানকে দু’হাতে ধরা অবস্থাতেই বুঝেছি দ্বিতীয় সন্তান হারাচ্ছি’

অনলাইন ডেস্ক

করোনাকালে নিজের সন্তান হারানোর কাথা শেয়ার করলেন ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স হ্যারির স্ত্রী। এ ব্যাপারে তিনি মুখ খুলেছেন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সংবাদপত্র ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’- এ।

তিনি জানিয়েছেন, করোনার যখন বিশ্বে ছড়িয়ে পড়েছে সেইসময় ব্যক্তিগত জীবনে বড় ক্ষতির সম্মুখীন হন তিনি। জুলাই মাসের এক সকালে আচমকাই তাঁর গর্ভপাত হয়ে যায়।

সেদিনের ঘটনার ব্যাপারে মেগান লিখেছেন, ‘ছেলে আর্চির ডায়পার পাল্টাচ্ছিলাম। আচমকাই তলপেটে অসহ্য যন্ত্রণা শুরু হয়। ছেলেকে কোলে নিয়েই মাটিতে পড়ে যাই আমি। তখনও গান গেয়ে ভোলাচ্ছিলাম ওকে।

কিন্তু বুঝতে পারছিলাম যে কিছু একটা ঠিক নেই। নিজের প্রথম সন্তানকে দু’হাতে আঁকড়ে ধরে থাকা অবস্থাতেই বুঝতে পারছিলাম যে দ্বিতীয় সন্তানকে হারাচ্ছি’।

‘গোটা ঘটনায় হ্যারিও ভেঙে পড়েন। তবুও হাসপাতালে তাঁকে সামলাতেই ব্যস্ত ছিলেন। দু’জনেই বুঝতে পারছিলেন না, কী ভাবে এই যন্ত্রণা কাটিয়ে বেরিয়ে আসবেন তাঁরা। কিন্তু বুঝতে পারেন, হাসপাতালের ১০০ জন নারীর মধ্যে ১০ থেকে ২০ জনের অন্তত এই যন্ত্রণার অভিজ্ঞতা রয়েছে। ’

২০১৯-এর ৬ মে প্রথম বার মা হন মেগান। তাঁদের ছেলে আর্চির বয়স এখন দেড় বছরের বেশি। জুলাই মাসে গর্ভপাতের সময় তিনি কত মাসের সন্তানসম্ভবা ছিলেন, তা যদিও খোলসা করেননি মেগান। তবে বেশিরভাগ সন্তানসম্ভবা নারীদের ক্ষেত্রে প্রথম দু’-তিন মাস অত্যন্ত ঝুঁকিপূর্ণ। তাই গর্ভপাতের সময় মেগানও দু’-তিন মাসের সন্তানসম্ভবা ছিলেন বলে মনে করা হচ্ছে।

২০১৮ সালে প্রিন্স হ্যারির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন মেগান।

এ বছরের গোড়ার দিকে রাজপ্রাসাদের চৌহদ্দি থেকে বেরিয়ে আসেন তাঁরা। প্রথমে কানাডায় থাকবেন বলে স্থির করলেও শেষমেশ আমেরিকার ক্যালিফোর্নিয়ায় সংসার পাতেন তাঁরা।

ব্রিটিশ রাজপরিবারের রক্ষণশীল মনোভাবের সঙ্গে মানিয়ে নিতে না পারাতেই মেগান ও হ্যারি নতুন জীবন শুরু করেন বলে শোনা যায়।

ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা নিজেদের ব্যক্তিগত জীবনের ওঠাপড়াকে লোকচক্ষুর আড়ালে রাখতেই পছন্দ করেন।

গর্ভপাতের কথা প্রকাশ্যে এনে মেগান ফের একবার প্রথা ভাঙলেন বলে মনে করছেন অনেকেই।

আরও পড়ুন: ধর্ষকের সঙ্গে ধর্ষণের শিকার নারীর বিয়ে, উদ্বেগে মহিলা পরিষদ

এ নিয়ে রাজপরিবারের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

তবে মেগানকে সমবেদনা জানিয়েছেন প্রিন্স হ্যারির মামা।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর