১২ বছরের মধ্যে সবচেয়ে বেশি পুড়েছে আমাজন

নাহিদ জিহান

বৈশ্বিক জলবায়ু রক্ষায় জাতিসংঘ ঘোষিত প্যারিস জলবায়ু চুক্তি এরইমধ্যে তার লক্ষ্যের বেশ কাছাকাছি পৌছে গেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

 অন্যদিকে গেলো কয়েক বছরে বিশ্বের বেশকটি দেশে ভয়াবহ দাবানলের কারণে গ্রীণহাউজ এফেক্ট দ্রুত গতিতে বেড়েছে।

সবচেয়ে বড় ম্যানগ্রোভ জঙ্গল অ্যামাজনের দাবানল এর আগের বছরের তুলনায় ৯ শতাংশ বেশি মাত্রায় পুড়েছে। যা গেলো ১২ বছরের মধ্যে সর্বোচ্চ।

নাহিদ জিহানের ডেস্ক রিপোর্ট। বিশ্বের দুইশটির মতো দেশ গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমিয়ে আনতে একমত হয়ে ২০১৬ সালে জাতিসংঘের উদ্যোগে প্যারিস চুক্তিতে সই  করে। তবে ঐতিহাসিক অর্জনটি অনেকটাই অনিশ্চিত হয়ে পড়ে গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলে। কিন্তু নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তিনি আবার এই চুক্তিতে ফিরছেন।
এমনকি জলবায়ু দূত হিসেবে সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকেও নিয়োগ দিয়েছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি তাদের অনুসন্ধানী প্রতিবেদনে জানিয়েছে, জলবায়ু নিয়ে চীনের ইতিবাচক মনোভাব এবং যুক্তরাষ্ট্রের ফিরে আসা খবরে প্যারিস চুক্তি তার লক্ষ্যপূরণে আর খুব বেশি দূরে নয়। সেইসাথে চুক্তির প্রতিশ্রুতি অনুযায়ী এই শতাব্দীর শেষের দিকে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি ২.১ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে নামিয়ে আনা সম্ভব হতে পারে। এদিকে দাবানল ও গাছ কাটার ফলে বিশ্বের ফুসফুসখ্যাত আমাজন জঙ্গল ধ্বংসের হার ১২ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌছেছে। গত এক বছরে ব্রাজিলের আমাজনে ১১ হাজার ৮৮ বর্গকিলোমিটার বনভূমি উজাড় করা হয়েছে। যা গ্রেটার লন্ডনের আয়তনের সাত গুণ বেশি। অর্থাৎ গত বছরের চেয়ে যা নয় শতাংশ বেশি। ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারোর আমলেই এমন বিপুলভাবে বন উজাড়ের শিকার হয়েছে বলে অভিযোগ উঠেছে।