তুষার ঝড়ের কবলে যুক্তরাষ্ট্রের ৫ কোটি মানুষ

তুষার ঝড়ের কবলে যুক্তরাষ্ট্রের ৫ কোটি মানুষ

মাসুদ রানা

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি রাজ্যে তুষারঝড়ের কবলে পড়েছে ৫ কোটি মানুষ। বড়দিনের আগে এমন তুষারঝড়ে বিপর্যস্ত এসব অঞ্চল। পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ ফিজিতে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের মুখে দুর্যোগ পরিস্থিতির ঘোষণা করা হয়েছে।

তুষারঝড়ে বিপর্যস্ত জাপানের জনজীবন। ক্রমশই ভারতের বিভিন্ন প্রান্তে জাঁকিয়ে বসছে শীত৷ বেশ কিছু রাজ্যে শৈত্য প্রবাহের অনুমান করছে আবহাওয়া দফতর।  

প্রাণঘাতী করোনা ভাইরাসের তাণ্ডবের মধ্যেই নতুন বিপর্যয় দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে। নিউইয়র্কসহ পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি অঞ্চল তুষারঝড়ের কবলে পড়েছে।

নিউইয়র্ক সিটি, মেরিল্যান্ড, ভার্জিনিয়া, পশ্চিম ভার্জিনিয়া এবং পেনসিলভেনিয়ার কয়েকটি অংশে ৫ কোটির বেশি মানুষ বড়দিনের আগে এমন তুষারঝড়ে বিপর্যস্ত ।

আবহাওয়া অফিস বলছে, বিভিন্ন অঞ্চলে ২ ফুট পর্যন্ত তুষারপাত হতে পারে। রাস্তায় বরফের স্তুপ জমে ব্যাহত হচ্ছে যান চলাচল। পরিস্থিতি আরও অবনতির আশঙ্কা করা হচ্ছে। তীব্র ঠান্ডায় প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। এদিকে তুষারঝড়ের কবলে জাপানের বেশ কয়েকটি অঞ্চল। আগামী কয়েকদিন পরিস্থিতি আরো অবনতি হতে পরে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন: রিয়াদে সেনবাগ বিএনপির আলোচনা সভা

মাদারীপুরে সড়কে নিহত ২, মহাসড়কে গাছ ফেলে অবরোধ

এদিকে ফিজিতে পাঁচ মাত্রার ঘূর্ণিঝড় ইয়াসা, ঘণ্টায় সর্বোচ্চ ২৫০ কিলোমিটার বাতাসের বেগ ও প্রবল বৃষ্টিসহ দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় এই দ্বীপপুঞ্জটির ওপর আছড়ে পড়বে বলে জানানো হয়েছে। এরিমাঝে দেশের কিছু অংশে প্রবল ঝড়ো বাতাস ও ভারি বৃষ্টিপাত দেখা দিয়েছে। ক্রমশই দেশের বিভিন্ন প্রান্তে জাঁকিয়ে  পড়ছে শীত ৷ দেশের বেশ কিছু রাজ্যে শৈত্য প্রবাহের অনুমান করছে আবহাওয়া দফতর।

news24bd.tv তৌহিদ

সম্পর্কিত খবর