মানুষের জীবনের মূল্য কবে বুঝতে শিখব

মানুষের জীবনের মূল্য কবে বুঝতে শিখব

শরিফুল হাসান

বাংলাদেশে মানুষের জীবন যেতে কিছুই লাগে না! এই যে জয়পুরহাটে ট্রেন ও বাসের সংঘর্ষে ১১ জন মানুষ প্রাণ হারালো দায় কার? খবরে দেখছি, দুর্ঘটনার সময় ক্রসিংটির গেট খোলা ছিল, গেটম্যানও ঘুমিয়ে ছিলেন।  

মানলাম গেটম্যান ঘুমিয়ে ছিলেন, এখন তাকে ফাঁসি দেন। কিন্তু আমার প্রশ্ন এই একবিংশ শতাব্দীতে এসেও গেটম্যানের উপর নির্ভর করতে হবে কেন? আচ্ছা ট্রেন আসলে অটোমেটিক গেট পড়ে যাবে এমন ব্যবস্থা বানিয়ে ফেলা কী খুব কঠিন কাজ? এজন্য কী শত শত কোটি লাগে? 

‘স্যার, সাগর আমারে খালি ধর্ষণ করতে চায় বিয়ে করতে চায় না’

বিয়ের কয়েক ঘন্টা আগেই পঙ্গু কনে এর পর যা হল...

ছেলের কাছ থেকে পাওনা টাকা আদায়ে বাবার লাশ আটক

সংকটাপন্ন কাদেরকে সাহস দিলেন নূর

এই যে দেখেন মাঝে মধ্যেই এমন দুর্ঘটনা ঘটে, প্রায়ই নিউজ হয় গেটম্যান নেই, কিন্তু দুর্ঘটনা কী বন্ধ হয়েছে? আচ্ছা বছরের পর বছর গেটম্যানদের বেতন দিতে যে কোটি কোটি টাকা লাগে সেটার পরিমান কতো? অটো রেলগেট করলে এই নিয়োগবানিজ্য কী বন্ধ হয়ে যাবে? 

আমার মনে হয় শুধু আন্তরিকতা আর সমন্বয়ের মাধ্যমেই বাংলাদেশের বহু সমস্যার সমাধান করা যায়। কিন্তু নানা স্বার্থের কারণে আমরা করি না।

আমরা ভুলে যাই। কোনকিছুর স্থায়ী সমাধান করতে আমাদের ভালো লাগে না। ফলে দিনের পর দিন একই ঘটনা ঘটতে থাকে। আর প্রাণ যায় সাধারণ মানুষের যার কোন দাম আমাদের কাছে নেই।
 

ভাবেন একবার! সারা দুনিয়া চেষ্টা করে মানুষের জীবন বাঁচাতে কারণ সেটাই সবচেয়ে দামী আর আমাদের দেশে সেটা আলু পটলের চেয়েও সস্তা! আচ্ছা আমরা কবে মানুষের জীবনের মূল্য বুঝতে শিখবে? আর কবে?

নিউজ টোয়েন্টিফোর / কামরুল