প্রবল শীতে কাঁপছে দিল্লিসহ উত্তর ভারত

প্রবল শীতে কাঁপছে দিল্লিসহ উত্তর ভারত

চন্দ্রানী চন্দ্রা

ঠান্ডা এবং তুষারপাতে বিপর্যস্ত বিশ্বের কয়েকটি দেশ। যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে তুষার ঝড়ে, রাস্তাঘাট ঢাকা পড়েছে। রাশিয়ায় মস্কোয় তুষারপাতে সাদা চাদরে ঢাকা পড়েছে ক্রেমলিন।  

এদিকে, প্রবল শীতে কাঁপছে দিল্লিসহ উত্তর ভারত।

ঠান্ডা ও কুয়াশার মাঝে মানুষের দৈনন্দিন কাজকর্ম চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়েছে।

কনকনে ঠান্ডা বিপর্যস্ত রাজধানী দিল্লির জনজীবন। এছাড়া উত্তরাঞ্চলে শীতের হাওয়া সেই সাথে কুয়াশায় স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে। ঘরের বাইরে বের হওয়া কঠিন হয়ে পড়েছে রুটি রুজি আয় করা মানুষের।

চায়ের দোকানে ভীড় করছে অনেকে। সবার পড়নে একাধিক স্তর পোশাক পড়া।   

এত ঠান্ডা এবং কুয়াশা এত ঘন যে কোনও ব্যক্তি পাঁচ ফুট দূর থেকে দেখা যায় না।

আমি পায়ে যাচ্ছি কারণ চক্র যান চালানো সম্ভব না।   আমি যথেষ্ট কিছু দেখতে পাচ্ছি না।

রবি ও সোমবার তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, মুজাফফরপুর এবং আংশিকভাবে হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে হিমালয় সংলগ্ন রাজ্য গুলিতে। শীত জাঁকিয়ে বসেছে কলকাতায়ও ,তাপমাত্রা আরও কমবে জানিয়েছে আবহাওয়া সংস্থা।

বড়দিনে যুক্তরাষ্ট্র ঢাকা পড়েছে সাদা চাদরে। একদিকে করোনা তার ওপর তুষার ঝড়, জনজীবন স্থবির হয়ে পড়েছে। ওহায়ও অঙ্গরাজ্যে ছয় থেকে ১৪ ইঞ্চি তুষার পাতের পূর্বাভাস আগেই ছিলো। হলোও তাই, ১৫ সেন্টিমিটার পযন্ত তুষার ঝড়ে রাস্তাঘাট ঢেকে গেছে সফেদ আভরণে। শনিবারের ভোর থেকে বিদ্যুৎ বিভ্রাটের মুখে পড়েছে সেখানকার স্থানীয়রা।  


নিজ ঘরে ‘থার্টি ফার্স্ট নাইট’ উদযাপনের আহ্বান র‍্যাবের 

বেশিরভাগ মেগা প্রকল্পই কাজের গতি ধরে রাখতে ব্যর্থ হয়েছে


ক্রিসমাসের দিন ধরে তুষার তীব্রতা রোববার পর্যন্ত অব্যাহত থাকবে জানিয়েছে জাতীয় আবহাওয়া পরিষেবা।   

তুষার ঝড়ে বইছে রাশিয়ার রাজধানী মস্কোতে। ধর্মীয় ছুটির দিনে ক্রেমলিনের সামনে দেখা যায় ক্রিসমাস উদযাপন করছে সবুজ গাছ অলঙ্কিত করে।    

অন্যদিকে অষ্ট্রেলিয়ায় দেখা মিলে অন্য চিত্র, প্রচন্ড গরমে সমুদ্রে ভীড় করেছে সেখানকার স্থানীয়রা। করোনার কারণে সীমান্ত বন্ধ থাকায় জনপ্রিয় বন্দি বিচে ক্রিসমাস পালন করেছে অনেকে।

news24bd.tv নাজিম