বেশ কিছু স্মার্টফোনে ১ জানুয়ারি থেকে চলবে না হোয়াটসঅ্যাপ

অনলাইন ডেস্ক

বেশ কিছু স্মার্টফোনে ১ জানুয়ারি থেকে চলবে না হোয়াটসঅ্যাপ

বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল অ্যাপ হোয়াটসঅ্যাপ। এবার হঠাৎ করেই শোনা গেল ১ জানুয়ারি ২০২১ অনেক স্মার্ট ফোনেই চলবে না এই জনপ্রিয় অ্যাপটি।

ফেসবুকের এই মেসেজিং অ্যাপ প্রায় সমস্ত প্ল্যাটফর্ম iOS, Android, KaiOS-এ কাজ করে। তবে এবার আর সমস্ত প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ। আগামী বছর ২০২১ সালের ১ জানুয়ারি থেকে পুরনো ফোনে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ।
 
হোয়াটসঅ্যাপ পুরনো কিছু অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে চলবে না। এই তালিকায় রয়েছে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন। এর পাশাপাশি কিছু আইফোনও রয়েছে। হোয়াটসঅ্যাপ FAQ পেজে বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপ সেই সব স্মার্টফোন যেগুলি Android 4.0.3 এবং A±q আরও নতুন ভার্সনে কাজ করবে। এছাড়া আইফোনে iOS 9 এবং ওর উপরের ভার্সনে সাপোর্ট করবে হোয়াটসঅ্যাপ।

আইফোনের এই মডেলগুলিতে কাজ করবে না হোয়াটসঅ্যাপ iPhone 4, iPhone 4S, iPhone 5, iPhone 5S, iPhone 6 এবং iPhone 6S অপারেটিং সিস্টেম iOS 9 দিয়ে আপডেট করতে হবে। যদি না করা হয় তবে এই স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তবে iPhone 6S, 6 Plus এবং iPhone SE কে iOS 14 দিয়ে আপডেট করি নিতে পারেন। এই অ্যান্ড্রয়েড ফোনেও বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ।


আরও পড়ুন: ভয় পেয়েই মার্কিন সামরিক তৎপরতা বেড়েছে: ইরান


সেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন যা Android 4.0.3 অপারেটিং সিস্টেমে কাজ করে না, তাদের মধ্যেও হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তাদের মধ্যে রয়েছে HTC Desire, LG Optimus Black, Motorola Droid Razr, Samsung Galaxy S2 এর মতো মডেল স্মার্টফোনগুলি। এই তালিকায় আরও বেশ কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকবে, যা কোম্পানির পক্ষ থেকে পরবর্তীতে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

কীভাবে দেখবেন আপনার ফোনের অপারেটিং সিস্টেম? :আইফোন ইউজাররা এই ভাবে দেখবেন- Settings > General > Information। এই পদ্ধতিতে আপনার আইফোনের সফটওয়্যার ডিটেলসও জানতে পারবেন। অ্যান্ড্রয়েড ইউজাররা দেখবেন- Settings > About Phone। এইভাবে খুব সহজেই ফোনের অপারেটিং সিস্টেমর বিষয় জানতে পারবেন।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

বন্ধ হচ্ছে উইন্ডোজ-১০, আসছে নতুন অপারেটিং সিস্টেম

অনলাইন ডেস্ক

বন্ধ হচ্ছে উইন্ডোজ-১০, আসছে নতুন অপারেটিং সিস্টেম

বন্ধ হতে চলেছে উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম। ২০২৫ সালে এর সব সাপোর্ট বন্ধ করাসহ এমাসেই অপারেটিং সিস্টেম-১১ লঞ্চের ইঙ্গিত দিয়েছে মাইক্রোসফট। খবর দ্য ওয়ালের।

সংস্থারটির সদ্য প্রকাশিত ‘উইন্ডোজ লাইফ সাইকেল ফ্যাক্ট শিটে’ বলা হয়েছে, ১৪ অক্টোবর ২০২৫-এর পর নতুন কোনও আপডেট কিংবা সিকিউরিটি প্যাচ বাজারে আনা হবে না।

তবে উইন্ডোজ ১০ রিলিজ করার পর মাইক্রোসফট জানিয়েছিল, আর নতুন কোনো সফটওয়্যার ভার্সনের দিকে তারা ঝুঁকবে না। কিন্তু সেই ঘোষণা থেকে সরে গিয়ে গত সপ্তাহেই উইন্ডোজ ১১ লঞ্চের ঘোষণা করা হয়।

এর আগে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা ও ডিভাইস চিফ প্যানোস পনয় ওএস-এর ‘নতুন জেনারেশন’ আনার কথা জানিয়েছেন।


আরও পড়ুন:


ঢাকা প্রিমিয়ার লিগ: মাঠে যাওয়ার সময় আম্পায়ারদের গাড়িতে হামলা

১০ বছরের জেল হতে পারে নেতানিয়াহুর: ইসরাইলি আইনজীবী

এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা ইসরাইলি বাহিনীর

বিয়ের আসরে নকল গহনা, মারামারি পরে ক্ষতিপূরণ রেখে তালাক


গত কয়েক দশকে মাইক্রোসফট উইন্ডোজের যেসব আপডেট এনেছে, নতুন ভার্সনে তা সবকিছুকে ছাপিয়ে যাবে বলে জানান তারা।

ধারণা করা হচ্ছে, মাইক্রোসফট ২০২৫ পর্যন্ত সময় বেঁধে দিলেও ওএস ১০-এর সময়সীমা আরও কিছুটা বাড়বেই।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

বাংলাদেশে এলো হোন্ডার নতুন স্পোর্টস বাইক

অনলাইন ডেস্ক

বাংলাদেশে এলো হোন্ডার নতুন স্পোর্টস বাইক

বাংলাদেশি গ্রাহকদের ভিন্নরকম এক বাইক অভিজ্ঞতা দেয়ার জন্য বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড (বিএইচএল) উন্মোচন করেছে রেসিং কোয়ালিটি সম্পন্ন উচ্চ পারফরম্যান্স ফুল ফেয়ারিং স্পোর্টস মোটরসাইকেল সিবিআর ১৫০ আর।

স্পোর্টস মোটরসাইকেলের মূল চালিকা শক্তি থাকে এর পারফরম্যান্স এবং হ্যান্ডলিং দক্ষতার উপর। নতুন এই মডেলটিকে সবার কাছে আকর্ষণীয় করে তোলার জন্য আধুনিক ফিচার এবং নজরকাড়া লুক দেয়া হয়েছে।

স্পোর্টসবাইক প্রেমীদের চাহিদা মেটানোর জন্য এগ্রেসিভ, আকর্ষণীয়, আধুনিক, হালকা ওজনের সিবিআর ১৫০ আর বাইকটি বাজারে নিয়ে এসেছে হোন্ডা। এতে যুক্ত করা হয়েছে অ্যাসিস্ট/স্লিপার ক্ল্যাচ এবং ইনভার্টেড ফ্রন্ট সাসপেনশন ফিচার।

ডিজাইন: নতুন এই মডেলটিতে আকর্ষণীয় বডি এবং বেশ কিছু শার্প অ্যাঙ্গেলের দিকে নজর দেয়া হয়েছে। এর কিছু কিছু যন্ত্রাংশ শক্তিশালী কিন্তু হালকাভাবে তৈরি করা হয়েছে। এতে থাকা এলইডি লাইটগুলো আকর্ষণীয় যা সিবিআর ২৫০ আরআর মডেল থেকে অনুপ্রাণিত। বাইকটির ক্ল্যাচ এবং আরামদায়ক রাইডিং পজিশনের জন্য পূর্ণাঙ্গ স্পোর্ট বাইকের খ্যাতি লাভ করেছে। সর্বশেষ পরিবর্তনগুলো বাইকটিকে দিয়েছে একটি পরিপূর্ণ রেসিং বাইকের আউটলুক।


আরও পড়ুনঃ


আবারও সিঁথিতে সিঁদুর দিয়ে বিয়ের সাজে শ্রাবন্তী!

শ্বাসকষ্ট নিয়ে আইসিইউতে ভর্তি সাহিত্যিক সমরেশ মজুমদার

টঙ্গীতে বস্তিতে আগুন, শত শত ঘর পুড়ে ছাই

করোনাকালে সারাদেশে ১৫১ শিক্ষার্থীর আত্মহত্যা


নতুন ফিচার: ১২.৬ কিলোওয়াট (১৭.১পিএস) ৯০০০ আরপিএম এবং ১৪.৪ নিউটন মিটার, ৭০০০ আরপিএম এর পিক টর্ক নিশ্চিত করতে এই বাইকে যুক্ত করা হয়েছে হাই পারফর্মেন্স ১৫০ সিসির ডিওএইচসি লিকুইড কুলড ইঞ্জিন। ৬টি স্পিড ট্রান্সমিশন থাকার ফলে এই সিবিআর ১৫০ আর বাইকটি মাত্র ১০.৬ সেকেন্ডে শূন্য থেকে ২০০ মিটার পর্যন্ত উঠে যেতে পারে এবং এটি প্রতি ঘণ্টায় ১২৭ কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ স্পিড তুলতে পারে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ফেসবুকে জমজমাট দেহব্যবসা : সমীক্ষা

অনলাইন ডেস্ক

ফেসবুকে জমজমাট দেহব্যবসা : সমীক্ষা

বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেই ফুলে ফেঁপে উঠছে দেহব্যবসা। ফেসবুক, স্ন্যাপচ্যাট, উইচ্যাট, ইনস্টাগ্রামের মাধ্যমেই ফাঁদ পেতে অনেক মেয়েকেই দেহব্যবসায় নামানো হয়েছে বলে জানায় দ্য হিউম্যান ট্রাফিকিং ইনস্টিটিউট নামের ওই সংস্থাটি। তাদের দাবি এমন ঘটনার মধ্যে প্রায় ৫৯ শতাংশই জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুকের মাধ্যমে হয়েছে।

যুক্তরাষ্ট্রের সংস্থার সমীক্ষার রিপোর্টে আরও বলা হয় ,বেশিরভাগ নাবালক-নাবালিকাদেরই টার্গেট করা হয়। তাদের লোভনীয় কাজের অফার দেওয়া হয়। যাতে কম কাজে বেশি আয় করা যায়। আর এভাবেই দেহব্যবসার চোরাবালির দিকে ঠেলে দেওয়া হয়।

সংস্থার সিইও ভিক্টর বুওত্রোসের জানান, মানব পাচারকারীরা খুবই সহজ জনপ্রিয় একটি মাধ্যমের খোঁজে থাকেন। যাতে তা ব্যবহার করে অনায়াসে মানুষের সঙ্গে যোগাযোগ করা যায়। আর সেক্ষেত্রে ফেসবুক তাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি হাতিয়ার। আর এক্ষেত্রে মহিলারাই বেশি ভুক্তভোগী হয়ে থাকেন বলে দাবি মার্কিন সংস্থার।

যদিও এই তথ্যের তীব্র বিরোধিতা করেছেন ফেসবুকের মুখপাত্র জিন মোরান।

বিবৃতি জারি করে তিনি জানিয়েছেন, ফেসবুকে দেহব্যবসা, শিশুনিগ্রহের মতো জঘন্য ঘটনা একেবারেই বরদাস্ত করা হয় না। ফেসবুক একাধিক অ্যান্টি-ট্র্যাফিকিং সংস্থার সঙ্গেও যুক্ত। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ভি-ন্যান্ড চিপের ব্যবহার বাড়াতে চায় স্যামসাং

অনলাইন ডেস্ক

ভি-ন্যান্ড চিপের ব্যবহার বাড়াতে চায় স্যামসাং

মেমোরি খাতে নিজেদের শক্ত অবস্থান ধরে রাখতে এবং সামনের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে সপ্তম প্রজন্মের ভি-ন্যান্ড চিপের ব্যবহার বাড়ানোর ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তিপ্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকস।

স্যামসাংয়ের ফ্ল্যাশ মেমোরি পণ্য বিভাগের প্রধান সং জাই হুক জানান, চলতি বছরের দ্বিতীয়ার্ধে স্যামসাং সপ্তম প্রজন্মের ভি-ন্যান্ড চিপ ব্যবহারের মাধ্যমে গ্রাহকদের জন্য নতুন সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) উৎপাদন করবে। মেমোরি উৎপাদন খাতে এটি হবে সবচেয়ে ছোট আকৃতির।


আরও পড়ুন


আদালতে দোষী সাব্যস্ত হলেন মেক্সিকান মাদকসম্রাট গুজম্যানের স্ত্রী

২০ দিন আগে আইনজীবী পাত্রীকে দেখে পছন্দ করে রেলমন্ত্রী

অবশেষে প্রকাশ্যে আসলো নুসরাতের বেবি বাম্প, ছবি ভাইরাল

‘গোপন তথ্য ফাঁস করতে চেয়েছিলেন কারাগারে নিহত ইসরাইলি গোয়েন্দা’


ভি-ন্যান্ড মূলত স্যামসাংয়ের এমন একটি প্রযুক্তি, যেখানে থ্রিডি স্ট্রাকচারের ভেতর ভার্টিক্যালি মেমোরি সেল স্থাপন করে।

ইয়োনহাপ নিউজ এজেন্সির প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালে প্রযুক্তি বাজারে প্রথম প্রতিষ্ঠান হিসেবে স্যামসাং থ্রিডি ভি-ন্যান্ড মেমোরি সলিউশন বাজারজাত শুরু করে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

৫ লাখ টাকায় হোন্ডার নতুন রেসিং বাইক

অনলাইন ডেস্ক

৫ লাখ টাকায় হোন্ডার  নতুন রেসিং বাইক

দেশের বাজারে উন্মোচিত হলো আরও একটি ফ্লাগশিপ রে‌সিং মোটরসাইকেল । হোন্ডার নতুন মোটরসাইকেল সিবিআর ১৫০ আর মডেলের ২০২১ ভার্সন। এই ভার্স‌নে ডু‌য়েল চ্যা‌নেল এ‌বিএস ও এফআই ইঞ্জিন ব্যবহার করা হ‌য়ে‌ছে।

মঙ্গলবার (০৮ জুন) রাজধানীর মিরপুর-২ নম্বর সেকশনের ৬০ রাস্তা সংলগ্ন বাইক ভ্যালিতে হোন্ডার নতুন ম‌ডেল উন্মোচন করা হয়।

হোন্ডা সিবিআর ১৫০ আর মডেলটি ২০২১ সালের ইন্দোনেশিয়ান ভার্সন। এটি সম্পূর্ণ প্রস্তুতকৃত অবস্থায় দেশে এসেছে। 'ওন দ্যা রাইড` স্লোগানে বাইকটি দেশের বাজারে বুধবার থেকে পাওয়া যাচ্ছে।

হোন্ডা জানিয়েছে, শহরমুখী রাইডারের সব চাহিদা পূরণ করার লক্ষেই আমাদের ডেভেলপমেন্ট টিম ‘টোটাল কন্ট্রোল’ এর কনসেপ্ট নিয়ে পুরোপুরি একটি স্পোর্ট বাইক তৈরি করার কাজটি শুরু করে। স্পোর্ট বাইক লাভারদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতেই এগ্রেসিভ, আকর্ষণীয়, আধুনিক, হালকা ওজনের, আরামদায়ক এবং স্পোর্টি ডিজাইনের এই সিবিআর ১৫০ আর বাইকটি বাজারে নিয়ে এসেছে হোন্ডা। নতুন এই মডেলটির সাথে যুক্ত করা হয়েছে অ্যাসিস্ট/স্লিপার ক্ল্যাচ এবং ইনভার্টেড ফ্রন্ট সাশপেনশন ফিচার।

বাইকটি মাত্র ১০.৬ সেকেন্ডে শূন্য থেকে ২০০ মিটার পর্যন্ত যেতে পারে। প্রতি ঘণ্টায় ১২৭ কিলোমিটার পর্যন্ত সর্বোচ্চ গতি তুলতে সক্ষম।

আরও পড়ুন:


দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু-শনাক্ত বাড়ল

লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের তারিখ ঘোষণা

তিন সংসদীয় শূন্য আসনের উপ-নির্বাচনের তারিখ পরিবর্তন

পাকিস্তানি সিরিয়ালে বাংলা ভাষার গান ভাইরাল (ভিডিও)

বিশেষ ফিচার হিসেবে বাইকটিতে আছে ডুয়েল এলইডি হেড ল্যাম্প, এলইডি ট্রেইলস ও টার্ন ইন্ডিকেটর, সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্টাল কনসোল, সফট মাফলার এবং কেলভার প্রটেক্টর।

বাংলাদেশের বাজারে হোন্ডার অনুমোদিত বিক্রয় কেন্দ্রে ৫ লাখ ৩৮ হাজার টাকায় সিবিআর ১৫০আর মডেলটি পাওয়া যাবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর