ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে বাইডেনের অভিযোগ

ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে বাইডেনের অভিযোগ

আসমা তুলি

এবার ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় সহযোগিতা না করার অভিযোগ তুললেন জো বাইডেন। এ প্রক্রিয়ায় তার টিম নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন বলে জানান তিনি। ট্রাম্প প্রশাসনের এসব কর্মকাণ্ড যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে হমকির মুখে ফেলেছে বলেও অভিযোগ বাইডেনের। এদিকে, প্রেসিডেন্ট  ট্রাম্পের ভেটোর পরও সোমবার প্রতিরক্ষা বিলের অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস।

  

আগামী ২০ জানুয়ারি শপথ গ্রহণের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দেশ শাসনের ভার নিবেন জো বাইডেন। আর এর আগে সেই ক্ষমতা বুঝে নিতে অন্তর্বর্তী টিম নিয়ে কাজ করছেন এই ডেমোক্রেট। রীতি অনুয়ায়ী এ ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় ক্ষমতাসীন প্রশাসন নানা সহায়তা করে থাকে। তারা আসন্ন প্রশাসনকে সরকারের গুরুত্বপূর্ণ ইস্যুতে নিয়মিত ব্রিফিং করে থাকে।

কিন্তু ট্রাম্প প্রশাসন সেই রীতি অনুসরণ করছে না।

বিদায়ী প্রেসিডেন্টের বিরুদ্ধে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় প্রতিবন্ধকতা সৃষ্টির নালিশ করলেন জো বাইডেন। বলেন, ট্রাম্পের অধীনে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিষয়ক গুরুত্বপূর্ণ সংস্থাগুলো চরম ক্ষতিগ্রস্ত হয়েছে। নির্বাচিত নতুন প্রেসিডেন্টের অভিযোগ, তার টিমকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করছে না ট্রাম্প প্রশাসন। যেখানে মার্কিনদের নিরাপত্তা সংশ্লিষ্ট প্রতিরক্ষা মন্ত্রণালয়ও রয়েছে।

সোমবার ডেলাওয়ারে দেয়া ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করার অভিযোগও আনেন বাইডেন।

জো বাইডেন বলেন, গেল ৪ বছরে যুক্তরাষ্ট্রের বৈশ্বিক নেত্বত্ব খর্ব হয়েছে। জোট হামলাও হয়েছে। প্রশ্নের মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র। যে কারণে অনেকটাই একা হয়ে পড়েছে বিশ্বের ক্ষমতাধর এই দেশটি। যা মার্কিনিদের নিবাপত্তাকে হুমকির মধ্যে ফেলেছে।

শুধু ক্ষমতা হস্তান্তরেই প্রতিবন্ধকতা সৃষ্টি করছেন না বিদায়ী প্রেসিডেন্ট। বিভিন্ন গুরুত্বপূর্ণ বিলেও ভেটো দিয়ে যাচ্ছেন ট্রাম্প। সম্প্রতি যুক্তরাষ্ট্রের স্বার্থ বিরোধী উল্লেখ করে সামরিক বাজেট বিলের পর প্রতিরক্ষা বিলেও ভেটো দেন তিনি।   তবে তার বিরোধিতার পরও সোমবার ৭৪০ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা বিলটিকে অনুমোদন দিয়েছে  মার্কিন কংগ্রেস।   এটি যদি সিনেটেও অনুমোদন পায়, তবে তা হবে  ট্রাম্পের ভেটো দেয়ার পর প্রথম কোন বিল যা দুই হাউজেই অনুমোদন পাবে।


বিকাশ প্রতারণার টাকা উদ্ধার করাই তার নেশা!

বাসে ছাত্রী ধর্ষণ চেষ্টার কথা স্বীকার করল হেলপার


নিউজ টোয়েন্টিফোর / কামরুল