প্রাকৃতিক দুর্য়োগে জর্জরিত বিভিন্ন দেশ

প্রাকৃতিক দুর্য়োগে জর্জরিত বিভিন্ন দেশ

চন্দ্রানী চন্দ্রা

বিশ্বের বেশিরভাগ দেশ করোনার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শীতকালিন ঝড়ের সঙ্গে বৃষ্টিপাতে ৪ সেন্টিমিটার পর্যন্ত পানি জমে বন্যার কবলে পড়েছে অঙ্গরাজ্যের আশপাশ। ইতালিতে টানা তুষারপাতের সাদা চাদরে ঢাকা পড়েছে মিলান শহর। এদিকে, ভারতের উত্তরাঞ্চলে হিমালয়ের ঠান্ডা বাতাসের সঙ্গে তুষারপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

 

ক্যালিফোর্নিয়ায় দক্ষিণে ঠান্ডা ঝড়ের সঙ্গে বৃষ্টিতে স্থবির হয়ে পড়েছে জনজীবন। নিচু জায়গাগুলোতে বন্যার পানি জমে ট্রাফিক জ্যামের সৃষ্টি হয়েছে। লসঅ্যাঞ্জেলসে হঠাৎ বৃষ্টিতে তিন দশমিক আট সেন্টিমেটার পর্যন্ত পানি জমেছে। মোবাইলে ধারণকৃত ভিডিওতে দেখা যায় লং বিচে শিলা বর্ষণের কারণে গাছসব নূয়ে পড়েছে।

বৃটেনে রাতভর ভারী তুষারপাতের পর অনেককে পরিবার নিয়ে মজা করতে দেখা যায়। দেশটিতে নতুন ধরনের করোনা শনাক্তের পর সপ্তাহব্যাপি ঘরবন্দি রয়েছে মানুষজন। লন্ডনের আবহাওয়া এজেন্সি সতকর্তা মঙ্গলবার পর্য্ন্ত তুষারপাত অব্যাহত থাকবে।    

শক্তিশালী ঝড় আঘাত হেনেছে ইতালির নেপলসে। ঝড়ের আঘাতে ভেঙ্গে পড়েছে রেস্তোরা। ঝড়ের কবলে গুরুতর ক্ষতিগ্রস্ত কাঁচের জানালা এবং দরজা। করোনায় শিষ্টাচার মেনে ধ্বংসাবশেষ সরিয়ে রাস্তাঘাট পরিষ্কার করে স্থানীয় কর্তৃপক্ষ। অন্যদিকে, ইতালিতে টানা তুষারপাতে সাদা চাদরে ঢাকা পড়েছে মিলান শহর। সফেদ তুষারের স্তুপ জমেছে ১৫ সেন্টিমিটার পর্যঢন্ত। শীতে উত্তর-পশ্চিমের বেশিরভাগ অঞ্চলে তুষার পড়ে থাকে।

ভারতের হিমালয়ে শীতের তীব্রতা বেড়েছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে,  তুষারপাতের কারণে রাজৌরি ও সিমলা শহর সড়কগুলি অবরুদ্ধ হয়ে পড়েছে। মঙ্গলবার বরফ সরানোর পর রাজৌড়ির কয়েকটি রাস্তা চালু করা করা হয়।

হু হু করে কমছে দিল্লির পারদ। ২৪ ঘণ্টায় তাপমাত্রা কমতে থাকে আরও ২ ডিগ্রির বেশি। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে নতুন বছরে আরও তুষার এবং বৃষ্টিপাতের ফলে সারাদেশে শীত প্রবাহ তীব্রতর হতে পারে।


বিকাশ প্রতারণার টাকা উদ্ধার করাই তার নেশা!

বাসে ছাত্রী ধর্ষণ চেষ্টার কথা স্বীকার করল হেলপার


নিউজ টোয়েন্টিফোর / কামরুল