যুক্তরাজ্যে করোনার নতুন ধরনের সংক্রমন বাড়ছে

যুক্তরাজ্যে করোনার নতুন ধরনের সংক্রমন বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

করোনা ভাইরাসের নতুন ধরণ আরো ভয়াবহ হচ্ছে যুক্তরাজ্যজুড়ে। প্রকোপ ঠেকাতে ইংল্যান্ডে আবারো লকডাউন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এদিকে অস্ট্রেলিয়ার প্রত্যন্ত অঞ্চলেও করোনার নতুন রূপ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। এনিয়ে বিশ্বে করোনায় মোট সংক্রমিত হয়েছে ৮ কোটি ৬০ লাখের বেশি মানুষ, মোট মৃত্যু ছাড়িয়েছে ১৮ লাখ ৬০ হাজার।

    

যুক্তরাজ্যে প্রতিদিন গড়ে অর্ধলক্ষাধিক মানুষ আক্রান্ত হচ্ছেন, হাসপাতালগুলোয় বাড়ছে ভিড়। প্রতিদিন যে পরিমান আক্রান্ত হচ্ছে তাতে বেশ হিমশিম অবস্থা স্বাস্থ্যকর্মীদের। রাত্রিকালীন কারফিউ আর নানা ধরণের বিধিনিষেধের পরেও বাড়ছে সংক্রমন আর মৃত্যু। এমন অবস্থায় ইংল্যান্ডজুড়ে লকডাউনে যেতে বাধ্য হলেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।

  
রবিস জনসন বলেন, এটা পরিষ্কার যে করোনার নতুন ধরন নিয়ন্ত্রণে রাখতে আমাদের আরও অনেক কিছু করতে হবে। তার মানে হলো সরকারের তরফে আবারও আপনাদেরকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে ।    

কার্যকর হওয়া লকডাইন ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত বহাল থাকবে। এ সময় জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হতে পারবে না বলে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। তবে চলবে অনলাইন ক্লাস। শুধু ইংল্যান্ড নয়, স্কটল্যান্ডেও লকডাউন ঘোষণা করা হয়েছে।   


দিলজিৎকে নিয়ে ভাবেন কঙ্গনা, চাকরি দিতে চাইলেন অভিনেতা

যৌনতাই নাকি ইলিয়েনার তারুণ্যের গোপন রহস্য


করোনায় নতুন করে সংকটের মুখে পড়ছে যুক্তরাষ্ট্র, বাড়ছে মৃত্যু হার। দেশটিতে একদিনে প্রায় ২ লাখ রোগী সনাক্ত আর ২ হাজার মানুষের মৃত্যু হয়েছে। ক্যালিফোর্নিয়ার হাসপাতালগুলিতে ভর্তি হচ্ছে ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত রোগী। এ অবস্থায় আবারো নতুন করে অস্থায়ী হাসপাতাল আর স্বাস্থ্যকর্মীদের নিয়োগ দিচ্ছে দেশটির প্রশাসন। প্রস্তুত করা হচ্ছে নিরাপত্তা বাহিনীদের।

অষ্ট্রেলিয়ার প্রত্যন্ত অঞ্চলেও করোনার নতুন রূপ ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। শনাক্ত বাড়ছে জার্মানি, ফ্রান্সেও। তবে কিছুটা হলেও সস্তিতে রয়েছে এশিয়ার দেশগুলো।

news24bd.tv/আয়শা