প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের প্রথম ১০ দিনে ৪২টি নির্বাহী আদেশ বাইডেনের

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের প্রথম ১০ দিনে ৪২টি নির্বাহী আদেশ বাইডেনের

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের প্রথম ১০ দিনে ৪২টি নির্বাহী আদেশ জারি করেছেন জো বাইডেন। স্বল্পতম সময়ে এতগুলো নির্বাহী আদেশ জারির ক্ষেত্রে এটা রেকর্ড। এদিকে আবারো রাজনীতিতে সক্রিয় হচ্ছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া দোহা চুক্তি লংঘন অব্যাহত থাকলে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার হবে না বলে হুশিয়ার করেছে পেন্টাগন।

 

অভ্যন্তরীণ থেকে শুরু করে আন্তর্জাতিক নীতিমালা, প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার মাত্র ১০ দিনেই ৪২টি নির্বাহী আদেশ জারি, সময় বিবেচনায় এটা রেকর্ড। তবে নিউইয়র্ক টাইমস-সহ বিভিন্ন গণমাধ্যম ধীরে চলার আহবান জানিয়েছে প্রেসিডেন্টকে। নির্বাহী আদেশ নয়, বরং রিপাবলিকানদের সঙ্গে সমঝোতা করে আইন পাল্টানোর পরামর্শ দেয়া হচ্ছে বাইডেনকে।

এদিকে, প্রেসিডেন্টের মেয়াদ শেষ হতে না হতেই আবারো সক্রিয় রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এরইমধ্যে ফ্লোরিডায় রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থির সঙ্গে বৈঠক করেছেন তিনি।  


প্রধানমন্ত্রীর কার্যালয় কমলাপুর স্টেশন ভাঙার অনুমোদন দিল

পাপুলের এমপিকান্ডে জড়িতদের বিচার চাই

যে আমল করলে বিশ্বনবী হাত ধরে জান্নাতে প্রবেশ করাবেন

ইউএস বাংলা এখন আতঙ্কের বাহন!


এসময় ২০২২ সালে মধ্যবর্তী কংগ্রেস নির্বাচনে রিপাবলিকানদের সাহায্যের প্রতিশ্রুতি দেন সাবেক প্রেসিডেন্ট। মার্কিন প্রতিনিধি পরিষদে মাত্র ১০ জন ও সিনেটে পাঁচজন রিপাবলিকান সদস্য ছাড়া দলের আইনপ্রণেতাদের কেউই ট্রাম্প বিরোধী নন। ক্ষমতার শেষ দিকে জনসমর্থনও বেড়েছে ট্রাম্পের। সবকিছু বিবেচনায় রাজনীতিতে ফেরার ইঙ্গিত ট্রাম্পের।

এদিকে, বাইডেন প্রশাসনের কাজ শুরুর সময়ে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ব্যাপারে হুশিয়ারি দিয়েছে পেন্টাগন। কর্মকর্তারা বলছেন, দোহা চুক্তি বার বার লংঘন করছে তালেবান। এটি অব্যাহত থাকলে সেনা প্রত্যাহার হবে না।

যদিও তালেবান নেতারা চুক্তি লংঘনের অভিযোগ অস্বীকার করেছেন। টুইটারে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, আফগানিস্তান না ছাড়লে হামলার শিকার হতে হবে মার্কিন সেনাদের।

news24bd.tv আয়শা