শর্তহীনভাবে যুক্তরাষ্ট্রকে সমঝোতায় ফেরাতে ভিন্ন কৌশল ইরানের

শর্তহীনভাবে যুক্তরাষ্ট্রকে সমঝোতায় ফেরাতে ভিন্ন কৌশল ইরানের

Other

শর্তহীনভাবে যুক্তরাষ্ট্রকে সমঝোতায় ফেরাতে এবার ভিন্ন কৌশল নিয়েছে ইরান। মার্কিন চাপ এড়াতে চীন রাশিয়ার সঙ্গে সম্পর্ক জোরদার করেছে তেহরান। তবে জো বইডেন তার সিদ্ধান্তে অটল। সাফ জানান, ইরান চুক্তি না মানলে নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়।

পাশাপাশি সমঝোতায় মার্কিন তত্বাবধানের দায়িত্ব দিচ্ছেন ইহুদি বংশোদ্ভূত রবার্ট ম্যালিকে।  

মার্কিন মসনদে বসার পরই ইরানের সঙ্গে করা ৬ জাতির পরমাণু সমঝোতায় ফেরার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। জানান, এজন্য তেহরানকে চুক্তির শর্ত পুরোপুরি মেনে চলতে হবে। এর ব্যাতয় ঘটলে ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না।

এখানেই শেষ নয়, পরমাণু সমঝোতাসহ ইরান বিষয়ক কর্মকাণ্ড তদারকিতে বাইডেন ইরানে মার্কিন দূত নির্বাচন করেছে ইহুদি বংশোদ্ভূত রবার্ট ম্যালিকে।  


পরকীয়া প্রেম; স্বামীকে নিরাপদে হত্যা করতে দরগায় ছাগল মানত! (অডিও)

ভালোবাসা দিবসে বিয়ে করলেন নাসির

রাজধানীতে বাসায় ঢুকে মা-মেয়েসহ ৩ জনকে কুপিয়ে জখম

সৌদিতে প্রেম করে বিয়ে, স্ত্রীর স্বর্ণালঙ্কার নিয়ে পালিয়ে আসেন স্বামী!


ইরান বলছে, নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই কেবল চুক্তির শর্ত মেনে চলবে তেহরান। রুহানি প্রশাসনের যুক্তি, যুক্তরাষ্ট্র ২০১৮ সালে সেচ্ছায় সমঝোতা থেকে সরে গেছে। তাই ওয়াশিংটনকেই এক্ষেত্রে প্রথমে সমঝোতার উদ্যেগ নিতে হবে।

এমন টানাপড়েনের মধ্যে মার্কিন চাপ মোকাবিলায় রাশিয়া ও চীনের দ্বারস্থ হয়েছে তেহরান। চেষ্টা চালাচ্ছে দেশদুটির সঙ্গে সম্পর্ক আরো জোরদারের। কারণ সম্প্রতি শর্তহীন ভাবে চুক্তিতে ফিরে আসতে বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে মস্কো ও বেইজিং।

এরই জেরে রাশিয়ার স্পুটনিক-ভি ভ্যাকসিন বিতরণে রাশিয়ার সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ইরান। বৃহস্পতিবার মস্কো ও তেহরানের রেল কর্তৃপক্ষের আন্তর্জাতিক উত্তর-দক্ষিণ পরিবহন করিডোর নিয়ে আলোচনায় হয়।  

পাশাপাশি চীনের সঙ্গেও সম্পর্ক জোরদারের প্রচেষ্টা চলছে দেশটির। গত সপ্তাহে চীন-ইরান একটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করে। এমনকি চলতি মাসেই দ্বিতীয় নৌ মহড়া আয়োজন করতে যাচ্ছে রাশিয়া, চীন এবং ইরান ।
 news24bd.tv আয়শা