বিক্ষোভে উত্তাল মিয়ানমার, একদিনে নিহত ১০

Other

ফের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিয়ানমার। সেইসঙ্গে বেড়েছে জান্তা সরকারের দমনপীড়ন। পুলিশ-বিক্ষোভকারীদের সংঘর্ষে রোববারও ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বেশ কয়েকজন।

 

এদিকে, সেনা বিরোধী বক্তব্যের জেরে বরখাস্ত হয়েছেন জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন।  

তিন সপ্তাহেরও বেশি সময় পেরিয়ে গেছে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের। তবুও এখনও সমানভাবে ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। রোববারও দাওয়েই শহরে অভ্যুত্থানবিরোধী মিছিলে পুলিশের গুলিতে ৩ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

গ্রেফতার করা হয় অর্ধশতাধিক বিক্ষোভকারীকে। স্থানীয় সংবাদ মাধ্যম এই তথ্য জানিয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে এপি। একইদিন পুলিশ পড়াও হন ইয়াঙ্গুণে বিক্ষোভকারীদের উপর। বিভিন্ন স্থানে পুলিশ ব্যারিক্যাড দিলে আন্দোলনকারীরা সেখানেই অবস্থান নেন।

শনিবারও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ অব্যাহত ছিল। দাওয়েই শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এক নারী গুলিবিদ্ধ হন। এছাড়াও দ্বিতীয় বৃহত্তম শহর ম্যান্দালেতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে হয়। সেখানে যোগ দেন বৌদ্ধ ভিক্ষুরাও।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ফটক আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষা জাতির উন্নয়নের মূল চাবিকাঠি: প্রধানমন্ত্রী

অসুস্থ মাকে বাঁচাতে ক্রিকেটে ফিরতে চান শাহাদাত

প্রেমিকের আশ্বাসে স্বামীকে তালাক, বিয়ের দাবিতে অনশন!


শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠায় আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করেন সংস্থাটিতে নিযুক্ত মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি কিয়াও মো।

পাশাপাশি সেনা সরকারকে কোন ধরনের সহায়তা না করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। এ ঘটনায় জান্তা সরকারের রোষানলে পড়েন কিয়াও মো। শনিবার  তাকে বরখাস্ত করে সেনা শাসক।   

news24bd.tv নাজিম