মাহবুব আপনাকে সুস্থ হয়ে উঠতেই হবে দেশের জন্য

মাহবুব আপনাকে সুস্থ হয়ে উঠতেই হবে দেশের জন্য

Other

চাটগাঁয়ের মাটিতে পা দিলেই আমি টের পাই, এর এক রহস্যময় ফ্রিকোয়েন্সি আছে। অজস্র সাধক-বুজুর্গ, রাজনীতিক-বিপ্লবীরা ছাড়াও এর দরিয়া, পাহাড় আর অনুনাদমাখা মিলাদের সুর আমাকে বেশ টানে।

এ জনপদে জন্ম নেয়া ও বড় হওয়া এক মায়াবতী নারীর সাথে ভালোবেসে গাঁটছড়াও তো বেঁধেছি। ঝাল মেজবানের মাংস, যে প্রাবল্যের মধ্যপদলোপী দ্রুতগতির এক্সপ্রেস বুলি আর আন্তরিক গালাগাল- সবই চট্টগ্রামের নিঁখাদ ভালোবাসাময় উপকরন।

তাই কোনো ছুঁতো পেলেই বারবার এখানে ছুটে আসি আর রিচার্জড হয়ে যাই।  

কিন্তু এবার চাঁটগা এসে  মনটা ভেঙে গেছে। আমাদের বন্ধু বান্দরবানের চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহবুবুর রহমান একদম ভালো নেই। অকেজো কিডনি নিয়ে কষ্টকর ডায়লাইসিস করে তিনি হসপিটালে কাতরাচ্ছেন।

এর মাঝে আবার করোনার আক্রমনও তাকে বেশ কাবু করেছিল। আমার অমিত মেধাবী, মানবিক, ধর্মপ্রাণ ও পরিশ্রমী বন্ধুর জন্য সবাই প্রার্থনা করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২৩তম ব্যাচের বহুমুখী প্রতিভা মাহবুব। এ মেঘবরণ যুবার সাথে আমার পরিচয় দুই যুগ আগে। আমি তখন মুগ্ধ হয়ে সারাদিন কল্পনার জগতে সুনীল-শীর্ষেন্দু নিয়ে মগ্ন থাকি, আঠার বছর বয়সি মাহবুব একরাতেই রচনা করেন শীর্ষ কোন পত্রিকার lead essay।

এক সময় তার সাথে যোগাযোগ কিছুটা বিচ্ছিন্ন হয়েছিল, কারণ সেই সময় বিনি সুতোর অনলাইন বা মোবাইল ফোন ছিল অলিক বস্তু। আরেকটু বড়ো হয়ে আমি ডেইলি স্টার বা ঢাকা কুরিয়ারে আইনের ছাইপাঁশ লিখে ধন্য হয়ে উঠি। আর ওই সময়েই মাহবুবের প্রবন্ধ দেখি যুক্তরাজ্যের প্রথিতযশা জার্নালে।  

পরে  ২৪তম বিসিএস তথা ২য় বিজেএস এ আমরা বিচারক হিসেবে যোগদান করলেও তাকে খুব কাছ থেকে দেখার সুযোগ হয় চট্টগ্রাম সিএমএম কোর্টে একসাথে কাজ করতে গিয়ে। আমাদের সমসাময়িক বিখ্যাত অনেককেই দেখেছি;  তবে মেধা, মনন আর পরিশ্রমে অতি দ্রুত  বিচারিক কাজ করার ক্ষেত্রে তিনি তুলনাহীন।  


কেক কেটে বাংলাদেশ প্রতিদিনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের সূচনা

মোদিবিরোধী মিছিল হলে কঠোর আইনানুগ ব্যবস্থা: মনিরুল

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইসলামী ব্যাংক

ঢাকার মশা নিয়ন্ত্রণে সাহায্যের আশ্বাস স্পেনের রাষ্ট্রদূতের


প্রশাসনিক কাজেও সব্যসাচী মাহবুব অনেক বছর যাবত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সবচেয়ে নির্ভরযোগ্য হাকিমে পরিনত হয়ে উঠেছিলেন।    আমার মাঝে কখনও ঈর্ষা কাজ করে না; তবে মাহবুবের সর্বব্যাপী জ্ঞানচর্চা, আসুরিক পরিশ্রম করার ক্ষমতা আর নিবিষ্ট ধর্মচর্চার জন্য আমি কী তাকে ভালোবেসে ঈর্ষা করতাম? না, শুধুই ভালোবাসতাম, ভালোবাসি।

মাহবুব, আপনাকে সুস্থ হয়ে উঠতেই হবে এ দেশের জন্য, এ দেশের মানুষের জন্য। মাহবুবের চিকিৎসায় সবাইকে এগিয়ে আসতে হবে।

লেখক: বিচারক, যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক।

news24bd.tv নাজিম