ব্রিটিশ কাউন্সিল ২২টি অনলাইন কোর্স ফ্রি করার সুযোগ দিচ্ছে

ব্রিটিশ কাউন্সিল ২২টি অনলাইন কোর্স ফ্রি করার সুযোগ দিচ্ছে

অনলাইন ডেস্ক

এবার ২২টি অনলাইন কোর্স ফ্রি করার সুযোগ দিচ্ছে ব্রিটিশ কাউন্সিল। যুক্তরাজ্যের একটি বিশেষায়িত সংস্থা ব্রিটিশ কাউন্সিল। সংস্থাটি নিজ দেশসহ বিশ্বব্যাপী শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালিত করে থাকে। ১৯৩৪ সালে ব্রিটিশরা অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক স্থাপনে ‘ব্রিটিশ কাউন্সিল’ প্রতিষ্ঠা করে।

 

দীর্ঘ ৮০ বছরের বেশি সময় ধরে সংস্থাটি ১০০টিরও অধিক দেশের সঙ্গে যুক্তরাজ্যের সাংস্কৃতিক, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং শিক্ষামূলক উৎকর্ষ সাধনে কাজ করে যাচ্ছে। বিশ্বব্যাপী প্রতিবছর প্রায় ১০০ মিলিয়নের বেশি মানুষকে ইংরেজিতে দক্ষ করতে সংস্থাটি কাজ করছে।

২০১৪ সালে, ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্যের সামাজিক শিক্ষার প্ল্যাটফর্ম ফিউচারলার্নে ইংলিশ ভাষা এবং সংস্কৃতি শিক্ষায় প্রথম এমওসি প্রজেক্ট চালু করে। সম্প্রতি প্রজেক্টটির অধীনে সংস্থাটি ২২টি অনলাইন কোর্স সম্পূর্ণ ফ্রিতে অফার করেছে।

করোনাভাইরাসের এই মহামারিতে সবার ঘরে থাকা নিশ্চিত করতে এবং অবসর সময়ে সবাই যেন ইংরেজিতে দক্ষতা বৃদ্ধি করতে পারে, সেই লক্ষ্যেই কোর্সগুলো ফ্রি করে দিয়েছে সংস্থাটি।

আরও পড়ুন


এবার ইমরানের গানে সুযোগ পেলেন পনি চাকমা

করোনায় আক্রান্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

বাংলাদেশ-শ্রীলংকার মধ্যে ৬ সমঝোতা স্মারক সই

স্বাধীনতা দিবস উপলক্ষে নতুন গান নিয়ে আসছেন রুবাইয়াত


যেগুলো কোর্স ফ্রিতে করতে পারবেন? 

Understanding IELTS: Reading, Writing, Listening, Speaking, English for the Workplace, Teaching English: How to Plan a Great Lesson, Study in UK: a Guide for Education Agents and School Counselors, Exploring English: Language and Culture, Teaching for Success: the Classroom and the World, Teaching for Success: Lessons and Teaching, Teaching for Success: Learning and Learners, Understanding Language: Learning and Teaching, Language Assessment in the Classroom, Migrants and Refugees in Education: A toolkit for teachers, Exploring English: Shakespeare, Writing Better Emails, Study in UK: Preparing for work, Study in UK: Prepare to Study and Live in the UK, Ideas for a Better World: Leading Change through Policymaking, How to Succeed in the Global Workplace, English in Early Childhood: Language Learning and Development.

কোর্স শেষে শিক্ষার্থীদের জন্য থাকছে স্বীকৃতিস্বরূপ সার্টিফিকেট। তবে কিছু কিছু কোর্সের ক্ষেত্রে সার্টিফিকেট নিতে হলে শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে নির্দিষ্ট পরিমাণ অর্থ।

নিজ দক্ষতা বৃদ্ধিতে পছন্দের কোর্সটিতে এনরোল করতে ভিজিট করতে পারেন-

https://www.futurelearn.com/partners/british-council

news24bd.tv আহমেদ