লকডাউন বাস্তবায়নে কঠোর হবে পুলিশ

লকডাউন বাস্তবায়নে কঠোর হবে পুলিশ

অনলাইন ডেস্ক

করোনা সংক্রমণ রোধে আজ থেকে সারাদেশে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করেছে সরকার । লকডাউনে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে অন্য সরকারি সংস্থার মতো কাজ করছে বাংলাদেশ পুলিশ। কিন্তু পুলিশ বলছে মানুষ স্বাস্থ্যবিধি মানছে না।   তাই প্রথমদিনে মানুষকে পুলিশ সচেতন করছে।

সোমবার (৫ এপ্রিল) সকাল থেকে সরকার ঘোষিত বিধিনিষেধ বাস্তবায়নে চেকপোস্ট বসিয়ে ও টহল দিয়ে সচেতনতা গড়ে তুলতে রাজধানীর বিভিন্ন এলাকায় কাজ করছে পুলিশ।  

রাজধানীর বিভিন্ন জায়গায় অস্থায়ী চেকপোস্ট বসিয়ে ও টহল টিমের মাধ্যমে ডিএমপির বিভিন্ন থানার পুলিশ সদস্যরা গাড়ি থামিয়ে কাগজপত্র চেক করছেন। অকারণে যারা গাড়ি নিয়ে বের হয়েছেন তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছেন তারা। কিন্তু সেটাও চোখে পড়ার মত নয়।

 

বিনা প্রয়োজনে যারা ঘর থেকে বের হয়েছেন তাদের ও স্বাস্থ্যবিধি না মেনে এবং মাস্ক পরিধান ছাড়া যারা রাস্তায় যারা বের হয়েছেন তাদেরকেও আজ নিষেধাজ্ঞার নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করছেন পুলিশ সদস্যরা।

করোনার সংক্রণরোধে সরকার ঘোষিত কঠোর স্বাস্থ্যবিধি ও বিধিনিষেধ অনেক এলাকায় মানা হচ্ছে না। এক্ষেত্রে পুলিশের অবস্থানও ঢিলেঢালা দেখা যায়। এছাড়া  রাজধানীর বিভিন্ন এলাকার  অলিগলিতে আগের মতো দোকানপাটসহ সবকিছু খোলা রয়েছে।  

ধানমন্ডী, রায়েরবাজার, বছিলা এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায় মানুষ অলিতে গলিতে আড্ডা দিচ্ছে। চায়ের দোকানের সামনে আগের মতই মানুষের জটলা।   এদিকে ঘুরে কোথাও পুলিশের তেমন কোন কার্যক্রম দেখা যায় নি।   

এ ব্যপারে পুলিশ জানিয়েছে,  লকডাউনের প্রথম দিন হওয়াতে তারা নগরবাসীকে নিয়ম মেনে চলার জন্য আহ্বান জানাচ্ছেন। এরপরও যদি মানুষ আইন না মেনে চলেন, তাহলে পুলিশ কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।


এখন পর্যন্ত করোনা সংক্রমণ রোধে সারা দেশের যেখানে যা বন্ধ

দেশে প্রবেশ বন্ধ ইউরোপ ও ১২ দেশের নাগরিকের

পরিবারের করোনা উপসর্গে নিজেকে অসহায় মনে হচ্ছে : ওমর সানী

স্মরণকালের সবচেয়ে বেশি ওজনের শিশুর জন্ম


 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ঢাকার বিভিন্ন এন্ট্রি পয়েন্টে পুলিশ চেকপোস্ট করবে। ঢাকার ভেতরে গুরুত্বপূর্ণ পয়েন্টেও চেকপোস্ট করা হবে। চেকপোস্টের মাধ্যমে সরকারের জারি করা প্রজ্ঞাপনে দেওয়া নির্দেশনাগুলো পালনে কাজ করবে পুলিশ। গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  

পুলিশ কমিশনার আরও জানান, পায়ে হেঁটে বা নিজস্ব ব্যবস্থাপনায় যানচলাচলে ঢাকাবাসীর কোনো বাধা নেই। তবে যে যেভাবেই চলাফেরা করুক, তাকে মাস্ক ব্যবহার করতে হবে, সামাজিক দূরত্বসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। অন্যথায় ডিএমপি ব্যবস্থা নেবে।

news24bd.tv/আলী