দুর্ভিক্ষের মুখে উত্তর কোরিয়া, প্রাণহানির শঙ্কায় লাখো মানুষ

দুর্ভিক্ষের মুখে উত্তর কোরিয়া, প্রাণহানির শঙ্কায় লাখো মানুষ

অনলাইন ডেস্ক

ভয়াবহ খাদ্য সংকট আর চরম অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্যে পড়েছে উত্তর কোরিয়া। এই সংকট মোকাবিলায় দেশের নাগরিকদের প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন।

স্থানীয় সময় বৃহস্পতিবার দলীয় এক সম্মেলনে বর্তমান পরিস্থিতিকে ১৯৯০ দশকের প্রাণঘাতী দুর্ভিক্ষের সঙ্গে তুলনা করেন কিম জং উন।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, করোনাভাইরাসের কারণে নিজেদের সীমান্ত বন্ধ রাখায় চীনের সাথে দেশটির অর্থনীতি ও বাণিজ্য থেমে আছে।

অন্যদিকে পারমানবিক কর্মসূচী নিয়ে দেশটির ওপর রয়েছে বিভিন্ন আন্তর্জাতিক নিষেধাজ্ঞা।

সম্মেলনে কিম জং উন দলীয় কর্মীদের ‘আর্ডাস মার্চ’-এর প্রস্তুতি নেওয়ার তাগিদ দেন। উত্তর কোরিয়ার কর্মকর্তারা এই টার্মটি ব্যবহার করে ১৯৯০’র ভয়াবহ দুর্ভিক্ষের কথা মনে করিয়ে দিয়ে থাকেন। ভয়াবহ সেই দুর্ভিক্ষে প্রায় ৩০ লাখ মানুষের মৃত্যু হয় বলে ধারণা করা হয়।


আরও পড়ুনঃ


নিউইয়র্ককে টপকে এখন বিলিয়নিয়ারদের শহর বেইজিং

মাওলানা মামুনুলের রিসোর্ট কাণ্ডে 'পুরুষশুন্য' কয়েক গ্রাম!

ফেসবুকে আপনার তথ্য ফাঁস হয়েছে কিনা যেভাবে জানবেন

করোনা আক্রান্ত প্রতি তিনজনের একজন মস্তিষ্কের সমস্যায় ভুগছেন: গবেষণা


সম্প্রতি আবারও সেই পরিস্থিতির মুখোমুখি পড়তে পারে উত্তর কোরিয়া। বর্তমান পরিস্থিতিতে দেশটির প্রধান খাদ্যপণ্য ভুট্টার দাম বাড়তে বাড়তে প্রতিকেজি ভুট্টার দাম প্রায় একজন মানুষের মাসিক আয়ের সমান।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের গবেষক লিনা ইয়োন বলেন, গত দুই মাসে চীন থেকে প্রায় কোনও খাদ্যশস্যই উত্তর কোরিয়ায় প্রবেশ করেনি।

শুধু খাবার নয়, দৈনন্দিন জীবনযাপনের প্রয়োজনীয় প্রায় সব উপাদানই দুর্মূল্য হয়ে উঠছে কিমের দেশ উত্তর কোরিয়ায়।

news24bd.tv / নকিব