যত মানবসন্তান আজকের দুনিয়ায় সবারই যোগসূত্র  একজন পুরুষের সাথে

যত মানবসন্তান আজকের দুনিয়ায় সবারই যোগসূত্র একজন পুরুষের সাথে

Other

কেবলমাত্র একজন পুরুষের সাথে 

পবিত্র কুরআনে মহান আল্লাহ তা’আলা বলেন, “হে মানুষ! আমরা তোমাদেরকে সৃষ্টি করেছি এক পুরুষ ও এক নারী হতে, আর তোমাদেরকে বিভক্ত করেছি বিভিন্ন জাতি ও গোত্রে, যাতে তোমরা একে অন্যের সাথে পরিচিত হতে পার। ……) (সুরা হুজুরাত: আয়াত ১৩)
Geneticists Reveal Human Family Trees শিরোনামে একটি বৈজ্ঞানিক গবেষণা প্রতিবেদনে প্রকাশ গবেষক মি. হেমার ও তার দল ‘Y’ ক্রোমোজমের অতি ক্ষুদ্র অংশের গঠনের বিশদ তুলনা করতে বিভিন্ন পারিপার্শ্বিক অবস্থার মধ্যে লালিত আটজন আফ্রিকান, দু’জন অস্ট্রেলিয়ান, তিনজন জাপানি এবং দু’জন ইউরোপীয়দের কাছ থেকে  নমুনা সংগ্রহ করেন।  

গবেষকদের মনে যে ধারণাটি কাজ করছিল তা হলো- বিভিন্ন জাতির মধ্যে ক্রোমোজমের সামগ্রিক বিন্যাসের রকমফের কেমন ভিন্নরূপ গ্রহণ করে, তা পর্যবেক্ষণ করা। তারপর নির্ণয় করা, যে বৈচিত্র্য ধরা পড়ল তার বিবর্তনের জন্য কতটা সময়ের দরকার।

যে ফল পাওয়া গেল, তাতে দেখা যায়, যত মানবসন্তান আজকের দুনিয়ায় বাস করছে, তাদের সবারই ‘Y’ ক্রোমোজমের যোগসূত্র মেলে কেবলমাত্র একজন পুরুষের সাথে।

ইসলামি শিক্ষা কেবল মাসলা-মাসায়েল আর ফাতওয়ার মধ্যে সীমিত করে ফেললে চলবে না। ইসলামি শিক্ষায় আবশ্যিকভাবে বিজ্ঞানকে অন্তর্ভূক্ত করতে হবে।

(ফেসবুক থেকে নেয়া)

news24bd.tv/আলী