এবার লাইভে এসে ক্ষমা চাইলেন নুর

অনলাইন ডেস্ক

এবার লাইভে এসে ক্ষমা চাইলেন নুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গতকাল রাজধানীর শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। মামলা দায়েরর পর এবার ফেসবুক লাইভে এসে ক্ষমা চাইলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর।

আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে গতকাল রাজধানীর শাহবাগ থানায় তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। এ মামলায় নুরুল হক নুর ছাড়া অন্য কাউকে আসামি করা হয়নি। মামলাটি করেন আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম সজীব।

‘নানান মানুষ নানান মত, দেশ বাঁচাতে ঐক্যমত। সার্বিক পরিস্থিতিতে উদ্দেশ্য বার্তা।’ ক্যাপশন দিয়ে তিনি এ লাইভে আসেন। এসময় তিনি ক্ষমা চেয়ে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভে এসে বক্তব্যে দেওয়াকে কেন্দ্র করে দেশের কেউ কষ্ট পেয়ে থাকলে তার জন্য ক্ষমা চাচ্ছি।

ক্ষমা চেয়ে বিতর্কিত লাইভের বিষয়ে তিনি বলেন, গত ১৬ তারিখ একটা লাইভে দেশের চলমান পরিস্থিতি নিয়ে বিভিন্ন প্রেক্ষাপটে কথা বলেছি। ১ ঘন্টা ১৬ মিনিটের ওই লাইভে আমি বিভিন্ন কথা বলেছি। সে প্রেক্ষাপটে বিভিন্ন অধিকার, ঘুম, অত্যাচার, নির্যাতন-নিপীড়নের বিষয়গুলো ব্যাখ্যা করার জন্য আমার রাগ, ক্ষোভ, আবেগ-অনুভূতির জায়গা থেকে আমি কিছু কথা বলেছিলাম। তিনি বলেন, আমার কথায় যদি কেউ দুঃখ পেয়ে থাকেন, কষ্ট পেয়ে থাকেন তাহলে আমি তার জন্য আন্তরিকভাবে দুঃখিত এবং ক্ষমাপ্রার্থী।

রবিবার শাহবাগ থানায় মামলা দায়েরের বিষয়ে তিনি বলেন, সেই ঘটনাকে পুঁজি করে মামলা করা, রাজনৈতিক উদ্দেশ্য, হয়রানি করার উদ্দেশ্য মামলা করা একটি রাজনৈতিক ষড়যন্ত্র। এ ষড়যন্ত্র দীর্ঘদিন ধরে আমার বিরুদ্ধে হচ্ছে। আওয়ামী লীগে ধর্মপ্রাণ মানুষ আছে জানিয়ে তিনি বলেন, আমি স্পষ্ট ভাষায় বলেছিলাম, আমি মনে করি অবশ্যই আওয়ামী লীগে অসংখ্য ধর্মপ্রাণ মানুষ আছে, ধর্মপ্রাণ মুসলমান আছে, ধর্মপ্রাণ হিন্দু ভাই-বোন, বৌদ্ধ ভাই-বোন, খ্রিষ্টান ভাই-বোন আছে। ঠিক একইভাবে অন্যান্য দলেও সকল ধর্ম ও বর্ণের মানুষ আছে। সেক্ষেত্রে ঢালাওভাবে আওয়ামী লীগের বা আওয়ামী সমর্থকদের আক্রমণ করে কোন কথা বলিনি।

ছাত্রলীগ আওয়ামী লীগে তার শুভাকাঙ্খী আছে জানিয়ে তিনি বলেন, আমি যখন ডাকসু নির্বাচনে নির্বাচিত হয়েছি, ছাত্রলীগের অনেক ভাই-বোনেরা আমাকে ভোট দিয়েছে। নিজের জীবন বিপন্ন করে শিক্ষার্থীদের অধিকার আদায়ে সংগ্রাম করেছি, সে কারণে তাদের অনেকেই আমাকে ভোট দিয়েছে। সেক্ষেত্রে ছাত্রলীগ-যুবলীগ-আওয়ামী লীগের মধ্যেও আমার অনেক শুভাকাঙ্খী রয়েছে। সে কারণে আমি চাইবো না, আমার কথার কারণে সেই বড় সার্কেলের শুভাকাঙ্খী, সমর্থকরা ক্ষুব্ধ হোক কিংবা তারা আমার প্রতি বিরাগভাজন হোক। তিনি বলেন, বিনয়ের সাথে আমি সেটার জন্য ক্ষমা চাইবো। আমার ভুল হলে তার জন্য আমি ক্ষমা চাই। সেটা আমি আগেও চেয়েছি। এখনও বলছি, সেদিনকার বক্তব্যের কারণে যেকোন ভাই-বন্ধু, শুভাকাঙ্খী যদি মনঃকষ্ট পেয়ে থাকেন আমি তার জন্য ক্ষমাপ্রার্থী। রাজনৈতিক অঙ্গনের একজন নবীন নেতা হিসেবে, তরুণ ছাত্র নেতা হিসেবে প্রতিকুল সময়ে আমাদের কাজগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

১০ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন ভেসে উঠল কুয়াকাটা সৈকতে

অনলাইন ডেস্ক

১০ ফুট দৈর্ঘ্যের মৃত ডলফিন ভেসে উঠল কুয়াকাটা সৈকতে

কুয়াকাটা সৈকতে ভেসে উঠল ১০ ফুট দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন। ডলফিনটির শরীরের বিভিন্ন স্থানে ক্ষত চিহ্ন লক্ষ করা গেছে। জালে জড়িয়ে আঘাতে ডলফিনটি মারা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

রোববার দুপুরে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকত সংলগ্ন লেম্বুর চরে ডলফিনটি স্থানীয়দের নজরে আসে।


প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মৃত ডলফিনটি প্রথমে স্থানীয়রা দেখতে পায়। পরে তারা মৎস্য ও বন বিভাগের কর্মকর্তাদের খবর দেয়। আগেও কুয়াকাটার সৈকতে ভেসে এসেছিল বেশ কয়েকটি মৃত ডলফিন ও তিমি। কি কারণে এসব সামুদ্রিক জীবের মৃত হচ্ছে সেটা নিশ্চিত করতে পারেনি মৎস্য বিভাগ। 

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, ডলফিন বন্যপ্রাণি। তাই বনবিভাগের সহায়তায় এটিকে মাটি চাপা দেওয়া হয়েছে।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

মোংলা বন্দরে এসেছে মেট্রোরেলের আরো ছয়টি রেলওয়ে কার

শেখ আহসানুল করিম, বাগেরহাট

মোংলা বন্দরে এসেছে মেট্রোরেলের আরো ছয়টি রেলওয়ে কার

মোংলা বন্দরে এসে পৌঁছেছে মেট্রোরেলের দ্বিতীয় চালানে আরো ছয়টি রেলওয়ে কার বা বগি। জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা মেট্রোরেলের বগিবাহী বেলিজের পতাকাবাহী ‘এমভি ওশান গ্রেস’ জাহাজ রবিবার দুপুরে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে এসে নোঙ্গর করে।

বিকেলে বন্দর জেটি থেকে ছয়টি রেলওয়ে কার বা বগিসহ আনুসাঙ্গিক মালামাল বোঝাই কনটেইনার খালাস শুরু হয়ে। ১৬ ঘন্টা ধরে লাইটার কার্গো জাহাজে খালাসের পর এসব রেলওয়ে কার নৌপথে পাঠিয়ে দেয়া হবে উত্তারার দিয়াবাড়ীতে। মোংলা বন্দর কর্তৃপক্ষ এতথ্য নিশ্চিত করেছেন।

এর আগে ২১ এপ্রিল সকালে জাহাজীকরণ শেষে কোবে সমুদ্রবন্দর থেকে এই দ্বিতীয় চালানের ছয় সেট ট্রেন নিয়ে জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশে রওনা দিয়েছিল জাহাজ ‘এমভি ওশান গ্রেস’। এই নিয়ে মোংলা বন্দরে মেট্রোরেলের দুটি চালান পৌঁছালো। গত ৩১ মার্চ ছয়টি রেলওয়ে কার বা বগি নিয়ে মেট্রোরেলের প্রথম চালান পৌঁছায় মোংলা বন্দরে। প্রথম চালানের ছয়টি রেলওয়ে কার ইতিমধ্যে নদী পথে ঢাকায় পৌঁছেছে।

মেট্রোরেলের রেলওয়ে কারবাহী বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান জানান, ছয়টি বগি নিয়ে ‘এমভি ওশান গ্রেস’ নামের জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছানো পর বগিসহ আনুসাঙ্গিক মালামাল বোঝাই কনটেইনার খালাস কাজ বিকালে শুরু হয়েছে । এর ওজন হবে ২৬৭ মেট্রিক টন। ১৬ ঘন্টা ধরে লাইটার কার্গো জাহাজে খালাসের পর এসব রেলওয়ে কার নৌপথে নেয়া হবে উত্তারার দিয়াবাড়ীতে।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের কন্ট্রাক্ট প্যাকেজ-৮ এর প্রকল্প ব্যবস্থাপক এবিএম আরিফুর রহমান জানান, মেট্রোরেলের লাইন-৬ কন্ট্রাক্ট প্যাকেজ-৮ এর আওতায় ২৪টি যাত্রীবাহী রেল কোচ আমদানি করা হবে। প্রতিটি কোচে ছয়টি বগি বা কার থাকবে।

ছয়টি বগির একটি প্যাকেজে ভ্যাট-ট্যাক্সসহ প্রায় একশ কোটি টাকা ব্যয় হচ্ছে। রবিবার দুপুরে দ্বিতীয় বারের মত মেট্রোরেলে ছয়টি বগি মোংলায় এসেছে। এর আগে ৩১ মার্চ সর্বপ্রথম ছয়টি বগি এসেছিল মোংলা বন্দরে। পরবর্তীতে আমরা তা নৌপথে ঢাকায় মেট্রোরেলের নিজস্ব স্থানে নিয়েছি।

মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি। প্রতি সেট ট্রেনের দুপাশে দুটি ইঞ্জিন থাকবে। এর মধ্যে থাকবে চারটি করে কোচ। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি আসন। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুপাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা সংবলিত প্রতিটি মেট্রোরেলে যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান, রবিবার দুপুরে দ্বিতীয় বারের মত মোংলা বন্দরে এসে পৌঁছেছে মেট্রোরেলের বগি নিয়ে এসেছে একটি বিদেশী জাহাজ। পর্যায়ক্রমে ২০২২ সালের মধ্যে ২৪টি জাহাজে করে এ বন্দর দিয়ে খালাস হবে মেট্রোরেলের আরও ১৪৪ টি বগি।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

খালেদা জিয়ার বিষয় আইনের বাইরে যাওয়ার সুযোগ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

খালেদা জিয়ার বিষয় আইনের বাইরে যাওয়ার সুযোগ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, বিএনপি আবেদন করতেই পারে কিন্তু আইনের বাইরে যাওয়ার সুযোগ নেই।

খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন না। আইন মন্ত্রনালয় থেকে স্পষ্ট জানানো হয়েছে ৪০১ ধারায় সাজা স্থগিত করে তাকে একবার শর্ত সাপেক্ষে, যে সুযোগ দেয়া হয়েছে সেখানে পুনরায় দেয়ার সুযোগ নেই।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৩৮৬

নিজস্ব প্রতিবেদক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত ১৩৮৬

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ১৩৮৬ জন। মোট শনাক্তের সংখ্যা হলো ৭ লাখ ৭৩ হাজার ৫১৩ জনে। 

একই সময়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে আরও ৫৬ জন। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১১ হাজার ৯৩৪ জনে।

আজ রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

দেশে করোনায় ভাইরাসে আরও ৫৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনায় ভাইরাসে আরও ৫৬ জনের মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে আরও ৫৬ জন। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১১ হাজার ৯৩৪ জনে।

একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ১৩৮৬ জন। মোট শনাক্তের সংখ্যা হলো ৭ লাখ ৭৩ হাজার ৫১৩ জনে। 

আজ রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর