বর্ষা শুরুর আগেই ফরিদপুরে দেখা দিয়েছে তীব্র ভাঙন

Other

বর্ষা মৌসুম  শুরুর আগেই ফরিদপুরে পদ্মা নদীর কয়েকটি স্থানে হঠাৎ ভাঙন দেখা দিয়েছে । এরই মধ্যে নদী গর্ভে বিলীন হয়েছে ডিগ্রিরচর ও নর্থ চ্যানেল ইউনিয়নের ৩শ মিটার এলাকা। হুমকির মুখে রয়েছে শহর রক্ষা বাধ, মসজিদ-মাদ্রাসা, স্কুল, বাজারসহ বহু স্থপনা। তবে ভাঙ্গন রোধে দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

 

বৃহস্পতিবার ভোর থেকে হঠাৎ করে ফরিদপুর সদর উপজেলার ডিগ্রিরচর ও নর্থ চ্যানেল ইউনিয়নের বিভিন্ন এলাকায় ভাঙ্গন শুরু হয়। মুহুর্তের মধ্যে নদী গর্ভে বিলিন হয়ে যায় প্রায় ৩শ মিটার এলাকা।

স্থানীয়রা জানান, হঠাৎ করে পদ্মার পানি বেড়ে যাওয়ায় গেল দুদিন ধরে ভাঙন অব্যাহত রয়েছে । হুমকির মুখে রয়েছে শহররক্ষা বাঁধ, বসত ভিটা,স্কুল, মসজিদ-মাদ্রসা, বাজারসহ সরকারী-বেসকারী বহু স্থাপনা।

ভাঙ্গন আতঙ্কে দিন কাটাচ্ছে নদী তীরবর্তি মানুষ।   

নদী ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানালেন স্থানীয় জনপ্রতিনিধিরা। এদিকে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে দ্রুত পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।   

পদ্মা পৃথিবীর অন্যতম গতিশীল নদী। বিশেষ করে বর্ষাকালে এটি কোথায় কখন ভাঙবে, তার পূর্বানুমান অনেক সময় করা যায় না। তবে এই নদী ব্যবস্থাপনার ক্ষেত্রে অবশ্যই একটি সামগ্রিক পরিকল্পনা দরকার বরে মনে করেন গবেষকরা।

news24bd.tv / কামরুল