ইসরাইল ‘দুর্বৃত্ত’, অবৈধ রাষ্ট্র: ইরান

ইসরাইল ‘দুর্বৃত্ত’, অবৈধ রাষ্ট্র: ইরান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইসরাইল ‘সম্প্রসারণকামী, আগ্রাসী ও বর্ণবাদী’ পদক্ষেপের মাধ্যমে নিজের ‘দুর্বৃত্ত’ চরিত্র বিশ্ববাসীর সামনে প্রকাশ করে দিয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি গোলামআলী খোশরু।

তিনি বলেছেন, মধ্যপ্রাচ্যের সব সংঘর্ষ ও সহিংসতার জন্য ইসরাইল দায়ী।

ইসরাইলি যুদ্ধমন্ত্রী এভিগডোর লিবারম্যানের ইরান বিরোধী হুমকির জবাব দিতে গিয়ে গোলামআলী খোশরু এ মন্তব্য করেন।  

এর আগে বৃহস্পতিবার  লিবারম্যান সৌদি নিউজ ওয়েবসাইট এলাফকে সাক্ষাৎকারে বিনা কারণে ইরানের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন।

 

তিনি বলেন, ইরান তেল আবিবে হামলা চালালে আমরাও তেহরানে আঘাত হানব।

ওই সাক্ষাৎকারের জবাবে জাতিসংঘে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত নিরাপত্তা পরিষদকে উদ্দেশ করে এক বিবৃতিতে আরো বলেন, ইসরাইল সত্যিকার অর্থে একটি দুর্বৃত্ত রাষ্ট্র। এটি আন্তর্জাতিক সমাজের জন্য একটি অনস্বীকার্য বাস্তবতা।

তিনি বলেন, এই বাস্তবতায় শুধু তারা বিশ্বাস করে না যারা মনে করে অবৈধ দখলদারিত্ব, অবৈধ বসতি নির্মাণ, বর্ণবাদী আচরণ, অবরোধ ও নিয়মিত গণহত্যা চালিয়ে মধ্যপ্রাচ্যের বুকে টিকে থাকা ইহুদিবাদী ইসরাইলের জন্ম-জন্মান্তরের অধিকার।

এসময় খোশরু আমেরিকাসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অন্য সদস্য দেশগুলোর সমালোচনা করেন।

তিনি বলেন, এসব দেশ তেল আবিবকে এমন একটি ধারণা দিয়েছে যে, তেল আবিব অব্যাহতভাবে মধ্যপ্রাচ্যের শান্তিকে উপেক্ষা করবে। এজন্য তাকে কোনো ধরনের জবাবদিহী করতে হবে না।

আমেরিকা ছাড়া ইসরাইল অচল উল্লেখ করে ইরানের প্রতিনিধি বলেন, আমেরিকাসহ সুনির্দিষ্ট কিছু স্বার্থান্বেষী দেশের সহযোগিতা ছাড়া ইসরাইলের পক্ষে এই দায়মুক্তির সুবিধা উপভোগ করা সম্ভব হতো না।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর