সিরাজগঞ্জে হঠাৎই যমুনা নদীতে তীব্র ভাঙন

Other

সিরাজগঞ্জের এনায়েতপুর ও শাহজাদপুরে হঠাৎই যমুনা নদীতে তীব্র ভাঙন শুরু হয়েছে। গেল কয়েকদিনের ভাঙনে নদীগর্ভে বিলীন হয়েছে এখাকার শতাধিক বসতভিটা ও শত শত হেক্টর ফসলি জমি। হুমকির মুখে রয়েছে হাট-বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ-মন্দির সহ বহু স্থা্পনা।

গেল তিন বছর ধরেই সিরাজগঞ্জের এনায়েতপুরের ব্রাহ্মন গ্রাম থেকে হাট পাচিল পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার এলাকায় ভাঙ্গন অব্যাহত রয়েছে।

কখনও কম।  

আবার কখনও বেশি। গেল কয়েকদিনের বৃষ্টিপাতে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়েছে । আর এ কারণেই এনায়েতপুর ও শাহজাদপুরের বিভিন্ন স্থানে যমুনা নদীতে তীব্র ভাঙন দেখা দিয়েছে।

গেল কয়েকদিনের ভাঙনে নদীগর্ভে বিলীন হয়েছে শতাধিক বসতভিটা-শত শত হেক্টর ফসলি ফসলী জমি। ভিটে মাটি হারিয়ে দিশেহারা নদী তীরবর্তি মানুষ।    

ভাঙ্গন কবলিতদের অভিযোগ, স্থায়ী বেড়িবাঁধ নির্মাণে সংশ্লিস্টরা একাধিকবার আশ্বাস দিলেও কোন উদ্যোগ নেয়নি তারা। এ কারণে প্রতিবছরই ভাঙনে ভিটে মাটি হারিয়ে নিংস্ব হচ্ছেন তারা। এ অবস্থায় জরুরি ভিত্ততে স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন তারা।   

পানি উন্নয়ন বোর্ড বলছে, ভাঙন কবলিত এলাকায় জরুরিভাবে জিওব্যাগ ফেলা হবে। আর ভাঙ্গনরোধে স্থায়ী বাঁধের জন্য ৬শ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প  নেয়া হয়েছে।

শুধু আশ্বাস নয়, ভাঙন রোধে দ্রুত নদী তীর সংরক্ষন বাঁধ নির্মাণের জন্য সব ধরণের পদক্ষেপ নেবে সরকার এমন প্রত্যাশা ক্ষতিগ্রস্তদের।

আরও পড়ুন


ইসরাইলের নির্বাচনে জালিয়াতির অভিযোগ

হেফাজতের ৩৩ সদস্যের কমিটি ঘোষণা, যারা আছেন কমিটিতে

ইসরাইলি বন্দীদের অডিও ও ফুটেজ প্রচার করলো হামাস

কোন খবরকে ঘিরে আমরা যে মতামত দিই তা কি সাংবাদিকতা নয়?


news24bd.tv / কামরুল