কোন খবরকে ঘিরে আমরা যে মতামত দিই তা কি সাংবাদিকতা নয়?
কোন খবরকে ঘিরে আমরা যে মতামত দিই তা কি সাংবাদিকতা নয়?

কোন খবরকে ঘিরে আমরা যে মতামত দিই তা কি সাংবাদিকতা নয়?

Other

‘ওপিনিয়ন জার্নালিজম ইস অলসো অ্যা জার্নালিজম’ - রজার বেলগ্রেভ যখন কথাটা বলেন, আমি খানিকটা নড়েচড়ে বসি। টরন্টো স্টারের নিয়মিত কলামের সুবাদে রজারের নামের এবং লেখার সাথে পরিচয় অনেকদিন থেকেই। আজ তিনি এসেছেন ট্রেইনার হিসেবে, সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ দিতে। আমি তার ক্লাশের একজন ট্রেইনি।

একজন ভালো সাংবাদিক যেমন তার খবরের জন্য সোর্সের কাছে যায়, তথ্য সংগ্রহ করে, প্রয়োজনে সংশ্লিষ্ট ব্যক্তিদের ইন্টারভিউ করে- একজন ভালো ‘ওপিনিয়ন রাইটারকে’ ও তার লেখার জন্য এর সবকটিই করতে হয়। ’ - রজারের এইসব কথাবার্তা ভাবনায় ফেলে দেয়। তা হলে কারো বক্তৃতার অংশ বিশেষ নিয়ে, কোনো ঘটনা নিয়ে, পত্রিকায় প্রকাশিত কোনো খবরকে ঘিরে আমরা যে দীর্ঘ মতামত লিখে ফেলি- যেগুলো পত্রিকায় কলাম হিসেবে প্রকাশিত হয়, সেগুলো কি তা হলে ভালো সাংবাদিকতা নয়! - নিজেকেই প্রশ্নটা করি।

প্রশ্নটা করি এই কারনে- কলাম লেখার জন্য আমরা সেই অর্থে তথ্য সংগ্রহের চেষ্টা করি না, বরং প্রকাশিত তথ্যকে নিজের মতো করে ব্যাখ্যা বিশ্লেষনে দাঁড় করাই। বলা চলে নিজের মত দিয়ে কোনো ঘটনাকে সাজাই। কিন্তু রজার যে ‘প্রয়োজনে ইন্টারভিউ’ করার কথা বলছেন! ইন্টারভিউ মানে হচ্ছে, তথ্য সংগ্রহের জন্য কিংবা যে বিষয়ে আমি ওপিনিয়ন লিখছি সেই বিষয়টি জাস্টিফাই করার জন্য বিশেষজ্ঞ ব্যক্তিদের সঙ্গে কথা বলা, তাদের মতামত নেয়া।

প্রশিক্ষণটির আয়োজনক ‘নিউ কানাডীয়ান মিডিয়া কালেক্টিভ’ - (এনসিএমসি) । বিশ্বের বিভিন্ন দেশ থেকে অভিবাসী হয়ে কানাডায় আসা সাংবাদিকদের সাথে কানাডীয়ান জার্নালিজমের যোগসূত্র ঘটিয়ে দেয়া এই সংগঠনটির কাজ। শুধু তাই নয় অভিবাসী সাংবাদিক, কানাডীয়ান রাজনীতিকরা যাদের ডাকেন- ‘কালচারাল মিডিয়া বা এথনিক মিডিয়া’ হিসেবে, তাদের কানাডীয়ান মিডিয়া ফ্লেভারে তৈরি হতে সহায়তা করা এই সংস্থাটির কাজ। তারই অংশ হিসেবে গত জানুয়ারি ফেব্রুয়ারির সময়টায় টানা কতোগুলো প্রশিক্ষণ ক্লাশের আয়োজন করে এনসিএমসি।


আরও পড়ুন


ইসরাইলের নির্বাচনে জালিয়াতির অভিযোগ

হেফাজতের ৩৩ সদস্যের কমিটি ঘোষণা, যারা আছেন কমিটিতে

ইসরাইলি বন্দীদের অডিও ও ফুটেজ প্রচার করলো হামাস

প্যাকেজ আকারে সারাদেশে এক রেটে ইন্টারনেট পাবেন গ্রাহকেরা


পুরনো নোট বইয়ের পাতা উল্টাতে উল্টাতে রজারের বক্তব্যের নোটগুলো চোখে পড়লো। সেগুলোয় চোখ বোলাতে বোলাতে মনে হলো- রজারের ভাবনাগুলো কি সাংবাদিকতায় সর্বজনীন অনুসরণের কোনো গাইডলাইন! আমরা আমাদের নিজস্ব সাংবাদিকতার জন্য কি এভাবে ভাববো! বিশেষ করে যারা কলাম লেখেন,মতামত লেখেন- তারা কী বলেন?

news24bd.tv / নকিব