ইরানের সম্পর্কে নেতানিয়াহু বলার কে: ইইউ

ইরানের সম্পর্কে নেতানিয়াহু বলার কে: ইইউ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু কোনো কিছু নির্ধারণ করতে পারেন না বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি।

তিনি বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে বিচার করার একমাত্র অধিকার আন্তর্জাতিক আণবিক সংস্থা বা আইএইএর হাতে।

মোগেরিনি গতকাল বলেন, নেতানিয়াহু ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে কথিত গোপন যে তথ্য তুলে ধরেছেন তা তেহরানের সহযোগিতা সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে ব্যর্থ হয়েছে। এমন অভিযোগ একমাত্র আইএইএ বলতে পারে; অন্য কেউ নন।

 

মোগেরিনি আরো বলেন, নেতানিয়াহুর তুলে ধরা রিপোর্ট আমি দেখেছি; সেখানে পরমাণু সমঝোতা বাস্তবায়নে ইরানের সহযোগিতা নিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী কোনো প্রশ্ন তোলেননি; এর অর্থ হলো পরমাণু সমঝোতা সইয়ের পর ইরান সহযোগিতা করে চলেছে।

নেতানিয়াহু গতকাল বিশাল একটি স্ক্রিনের সামনে দাঁড়িয়ে ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে তার ভাষায় ‘চূড়ান্ত প্রমাণ’ তুলে ধরেন। ইরান তার পরমাণু কর্মসূচি সম্পর্কে ‘মারাত্মকভাবে অসত্য’ বলে চলেছে। বলেন নেতানিয়াহু।

 

আগামী ১২ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চূড়ান্তভাবে ঘোষণা দেবেন- তার সরকার পরমাণু সমঝোতা মেনে চলবে কিনা। এর কয়েকদিন আগে নেতানিয়াহু কথিত প্রমাণ তুলে ধরলেন। তবে নেতানিয়াহুর বক্তব্য গ্রহণ করে নি ব্রিটেন ও জার্মানি। দেশ দুটি পরমাণু সমঝোতা রক্ষার পক্ষে তাদের অবস্থান  ঘোষণা করেছে।

সম্পর্কিত খবর