আমাদের লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

আমাদের লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা লক্ষ্য স্থির করেছি- বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করব। এ জন্য শিক্ষাকে গুরুত্ব দিয়েছি, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিয়েছি, মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেছি, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা এবং গৃহহীন মানুষকে বাড়ি তৈরি করে দিচ্ছি। বস্তিবাসীর জন্য ঢাকায় ভাড়ায় থাকার জন্য ফ্ল্যাট করে দিচ্ছি।’

রোববার (২০ জুন) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে ৫৩ হাজার ৩৪০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির মালিকানাসহ বাড়ি হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এসময় তিনি আরও বলেন, ক্ষমতায় থেকে নিজে খাব, নিজে ভালো থাকব; এটা নয়। ক্ষমতা আমাদের কাছে ভোগের বিষয় নয়। কীভাবে মানুষকে ভালো রাখা যায়, সেটাই হলো বড়। একটি ঘর পেয়ে দুঃখী মানুষের মুখে যে হাসি, এটাই জীবনের বড় পাওয়া। মানুষের জন্য মানুষ, এটাই তো সব থেকে বড় কথা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয় প্রান্ত থেকে আশ্রয়ণ প্রকল্পের কর্মকর্তা, কুড়িগ্রামের সদর, শেরপুরের ঝিনাইগাতি, চট্টগ্রামের রাঙ্গুনিয়া ও মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা প্রশাসন ও সুবিধাভোগীরা সরাসরি যুক্ত ছিলেন। এছাড়া দেশের আরও ৪৫৯টি উপজেলা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘আমরা এ পর্যন্ত ৪ লাখ ৪২ হাজার ৬০৮ পরিবারকে বাড়ি নির্মাণ করে দিয়েছি। এরমধ্যে উল্লেখযোগ্য জলবায়ু উদ্বাস্তু পুনর্বাসনে কক্সবাজারে খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্প ও আশ্রয়ণ-২ প্রকল্প। আমাদের সচিবরাও তাদের নিজস্ব অর্থায়নে ১৬০টি পরিবারকে ঘর করে দিয়েছেন। পুলিশসহ বিভিন্ন বাহিনী ও বিভিন্ন সংস্থা এ কাজে এগিয়ে এসেছেন।’

সরকারপ্রধান আরও বলেন, ‘অর্থনৈতিক নীতিমালায় আমরা তৃণমূলকে অগ্রাধিকার দিচ্ছি। গ্রামপর্যায়ে মানুষের কাছে পৌঁছে যাওয়া, তাদের খাদ্য, শিক্ষা ও বাসস্থান নিশ্চিত করা এবং তৃণমূল মানুষের জীবন-জীবিকা নিশ্চিত করছি।’

আশ্রয়ণের জন্য তহবিল করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘যেখানে জমি পাব না, এ তহবিল থেকে জমি কিনে দেব। ঘরে করে দেব। আমরা চাচ্ছি, বাংলাদেশের কোনো মানুষ যেন গৃহহীন না থাকে। কোথাও কেউ গৃহহীন থাকলে আমাদের জানাবেন। আমরা তাদের বাড়ি করে দেব। আমি মনে করি- এতোটুকু করতে পারলে আবার বাবার (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান) আত্মাটা শান্তি পাবে।’

আরও পড়ুন


বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন আপিল বিভাগে স্থগিত

দ্বিতীয় বিয়ের খবর প্রকাশের আগেই পাওয়া গেল শখের অন্তঃসত্ত্বার খবর

‘মিঠুন ছিলেন গরীবের অমিতাভ বচ্চন’

ইরানের নতুন প্রেসিডেন্টকে নিয়ে আতঙ্কে ইসরাইল


প্রধানমন্ত্রী বলেন, ‘আমি পুরো বাংলাদেশ ঘুরেছি, গ্রাম-গঞ্জে, মাঠে-ঘাটে। কোথায় কী সমস্যা জানি। আওয়ামী লীগ অধিকার নিয়ে কাজ করে। জাতির পিতা মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় গুরুত্ব দিয়েছেন। তার পদাঙ্ক অনুসরণ করেই আমরা এগিয়ে যাচ্ছি।’

বক্তব্যের শেষ করার আগে একটি অনুরোধ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘করোনাভাইরাসের প্রভাব শেষ হচ্ছে না। টিকা নিয়ে আসছি, আরও আনব। এরমধ্যে কিন্তু সবার স্বাস্থ্যসুরক্ষা বিধি মেনে চলা; হাতধোয়া, মাস্ক পরা ও সামাজিক দূরত্ব মেনে চলা দরকার। নিজে ভালো থাকবেন, অন্যকে ভালো থাকতে সহযোগিতা করবেন।’

এরপর সারাদেশে ৫৩ হাজার ৩৪০ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির দলিল ও ঘরের চাবি তুলে দেয়া হয়। এসময় প্রধানমন্ত্রী বলেন, ‘করোনার কারণে আমি যেহেতু যেতে পারিনি। আমার পক্ষ থেকে স্থানীয় সংসদ সদস্য, ডিসি এবং ইউএনও জমির দলিল ও ঘরের চাবি তুলে দেবেন।’

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ডেঙ্গু চিকিৎসায় রাজধানীতে ৬ ডেডিকেটেড হাসপাতাল

অনলাইন ডেস্ক

ডেঙ্গু চিকিৎসায় রাজধানীতে ৬ ডেডিকেটেড হাসপাতাল

স্বাস্থ্য অধিদপ্তরের কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) পরিচালক ডা. মো. নাজমুল ইসলাম জানিয়েছেন, ডেঙ্গু চিকিৎসায় রাজধানীর ৬টি হাসপাতালকে ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতাল করা হবে।

বুধবার (২৮ জুলাই) সকালের দিকে রাজধানীর মোহাম্মদপুরে ডেঙ্গু বিরোধী চিরুনি অভিযানে অংশ নিয়ে একথা জানান তিনি।

এর আগে গতকাল মঙ্গলবার মিরপুরের রূপনগর এলাকা থেকে ডেঙ্গু বিরোধী চিরুনি অভিযানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা।

মঙ্গলবার অভিযানের প্রথম দিনেই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫৪টি ওয়ার্ডে লার্ভিসাইড ছিটানো হয়েছে। এছাড়াও পরীক্ষা করা হয়েছে কোন ভবনগুলোতে এডিসের লার্ভা আছে। যেসব ভবনে এডিসের লার্ভা পাওয়া যাচ্ছে, সেই ভবনের মালিককে জরিমানা করছেন ভ্রাম্যমান আদালত।

গত বছর মশক নিধন ওষুধের কার্যকারিতা নিয়ে নানা প্রশ্ন উঠেছিল। তবে এবার সে বিষয়ে সতর্ক অবস্থানের কথা জানিয়েছেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান।

আরও পড়ুন


জীবন রক্ষা না পেলে জীবিকা দিয়ে কী হবে: ওবায়দুল কাদের

সংকট সমাধানে তিউনিশিয়ার প্রেসিডেন্টকে সংলাপের আহ্বান আন-নাহদার

করোনায় ৭ মাসের অন্তঃসত্ত্বা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সানিয়া আক্তারের মৃত্যু

বগুড়ায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ১৯ জনের মৃত্যু


তিনি বলেন, ওষুধ তিনটি ল্যাবে পরীক্ষা করা হয়। সব নিশ্চিত হওয়ার পরই ওষুধ মাঠে প্রয়োগ করা হয়। মানুষ যদি একটু সচেতন হয়, তাহলে ৮০ শতাংশ মশা নিয়ন্ত্রণ সম্ভব। সাধারণ নাগরিকদের সচেতন করতে আমরা কাজ করে যাচ্ছি।

এদিকে রাজধানীতে মঙ্গলবার ( তার আগের ২৪ ঘণ্টায়) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৪৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা এখন পর্যন্ত সর্বোচ্চ। আর আক্রান্তদের মধ্যে ১৪২ জনই রাজধানীর। মঙ্গলবার (২৭ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে গত সোমবার সর্বোচ্চ ১২৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। চলতি বছরে এটি একদিনে দ্বিতীয় সর্বোচ্চ রোগী ভর্তির রেকর্ড।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

এবার ভিকারুননিসার সেই অধ্যক্ষের পদত্যাগ চাইলেন ব্যারিস্টার সুমন

অনলাইন ডেস্ক

এবার ভিকারুননিসার সেই অধ্যক্ষের পদত্যাগ চাইলেন ব্যারিস্টার সুমন

ক’দিন থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় বইছে ফোনে এক অভিভাবকের সঙ্গে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহারের গালিগালাজ ভাইরাল হওয়া নিয়ে।

ফাঁস হওয়া সেই ফোনালাপে শোনা যায় অশ্রব্য ভাষায় গালিগালাজ করছেন ভিকারুননিসা অধ্যক্ষ। যদিও পরে তিনি অস্বীকার করেছেন এই ফোনালাপ তার নয়। এই ফোনালাপকাণ্ডের পর অধ্যক্ষ কামরুন নাহারের পদত্যাগের দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। মঙ্গলবার (২৭ জুলাই) রাতে এক ফেসবুক লাইভে ব্যারিস্টার সুমন এই আহ্বান জানান। স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে অধ্যক্ষের পদ থেকে সরিয়ে ভিকারুননিসার সম্মান রক্ষার কথা বলেছেন তিনি। 

ফেসবুক লাইভে ব্যারিস্টার সুমন বলেন, ভিকারুননিসা নূন স্কুল দেশের একটি ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। ভিকারুননিসায় সব মেধাবী শিক্ষার্থীরা পড়ে থাকেন। সবদিক দিয়েই তারা এগিয়ে। বাংলাদেশের প্রতিটি জায়গায়ই ভিকারুননিসায় পড়ুয়া শিক্ষার্থীরা নেতৃত্ব দিচ্ছেন। কিন্তু বর্তমানে যিনি এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ, তার একটি অডিও রেকর্ড ফাঁস হয়ে গেছে। এই অডিও রেকর্ডটি শুনে আমি খুবই কষ্ট পেয়েছি। সেগুলো আমি আপনাদের সামনে তুলে ধরতে চাই।

শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে ব্যারিস্টার সুমন বলেন, অডিওতে বলা কথাগুলো যদি সঠিক হয়ে থাকে, তাহলে অধ্যক্ষ কামরুন নাহারের স্বেচ্ছায় পদত্যাগ করা উচিত। নৈতিকতার স্বার্থেই এটা করা উচিত। অন্যথায় ভিকারুননিসার অধ্যক্ষ পদ থেকে আপাতত তাকে সরিয়ে দিন। ভিকারুননিসা থেকে কামরুন নাহারকে সরিয়ে দেওয়াটাই হবে উত্তম সিদ্ধান্ত। অডিওতে বলা বক্তব্য সত্য হওয়ার পরও যদি অধ্যক্ষকে সরিয়ে না দেওয়া হয়, তাহলে ভিকারুননিসায় সন্তান ভর্তি করতে অভিভাবকরা উৎসাহ হারাবেন।

সুমন বলেন, প্রথমে আমি বলতে চাই, কোনো মানুষের ব্যক্তিগত কথা ফাঁস হওয়া উচিত না। এটা আইনবিরোধী, সংবিধানবিরোধী। আমি মনে করি যারা ফাঁস করেছেন, তাদেরও আইনের আওতায় আনতে হবে। এটি সরকারেরই দায়িত্ব। অডিওটি যদি সঠিক হয়ে থাকে, কথোপকথন যদি প্রিন্সিপালের হয়ে থাকে, তাহলে আমি বলব এখানে আইনের বিষয় না। নৈতিকতার গ্রাউন্ডে একজন শিক্ষকের যে ভাষায় কথা বলা উচিত, তিনি সেভাবে বলেননি।

আরও পড়ুন


বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি সিরিজের পূর্ণাঙ্গ সূচি

ঝিনাইদহে আরও ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭৬

ইরান-আফগানিস্তান সীমান্তে পূর্ণ নিরাপত্তা বিরাজ করছে: আইআরজিসি

পাকিস্তানি তালেবান সদস্যদের লাশ গ্রহণ, অস্বীকার রেডক্রসের


অডিওর তথ্য তুলে ধরে তিনি আরও বলেন, উনি এক জায়গায় বলেছেন, আমি পিস্তল বালিশের নিচে নিয়ে ঘুমাই। এছাড়াও বিভিন্ন কথা বলেছেন। যেগুলো আসলে উচ্চারণ করার মতো না।

তিনি বলেন, আমার অনেক কষ্ট হয়েছে, ভিকারুননিসার সফল যারা আছেন, তারা আজ কী চিন্তা করছেন। অনেকেই হামিদা ম্যাডামের কথা বলছেন। হামিদা ম্যাডামের সময়ে কী ভিকারুননিসা ছিল, আর এখন কী অবস্থা।

সরকারের উদ্দেশে তিনি বলেন, মেয়েদের জন্য সবচেয়ে ভালো একটি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ তার মতো নারী হতে পারে না। তাকে সরিয়ে দিন। তাহলে বাংলাদেশে মেয়েদের গর্বের জায়গা, ভিকারুননিসার সম্মান রক্ষা পাবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ভারত থেকে এলো আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন

অনলাইন ডেস্ক

ভারত থেকে এলো আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন

ভারতীয় রেলওয়ের আরেকটি অক্সিজেন এক্সপ্রেসে আরও ২০০ মেট্রিক টন অক্সিজেন যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে এসেছে।

করোনা রোগীদের চিকিৎসার জন্য তরল মেডিকেল অক্সিজেনের এই চালানটি গতকাল মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে প্রবেশে করে।

ভারত থেকে আমদানি করা এই তরল অক্সিজেনের চালানটি দেশে তরল মেডিকেল অক্সিজেনের মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

গভীর রাতে কাস্টমস ও বন্দরের সকল আনুষ্ঠানিকতা শেষে ট্রেনটি বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সিরাজগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়। সেখানে অক্সিজেন খালি করে ট্রেনটি আবার ফিরে যাবে ভারতে। এই অক্সিজেনের আমদানিকারক 'লিন্ডে বাংলাদেশ'।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, দ্বিতীয় চালানে ২০০ টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের 'অক্সিজেন এক্সপ্রেস' নামের বিশেষ ট্রেনটি গতকাল রাত সাড়ে ১০টায় বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায় এবং কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম স্টেশনের উদ্দেশে ছেড়ে যায়।

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ


বেনাপোল কাস্টমস হাউজের সহকারী কমিশনার কল্যাণ মিত্র জানান, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের পর কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে দ্রুত খালাস দেওয়া হয়।

এর আগে গত ২৪ জুলাই রাত ১০টার দিকে 'অক্সিজেন এক্সপ্রেস' এর প্রথম চালান ২০০ মেট্রিক টন অক্সিজেন নিয়ে এই বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

চট্টগ্রামে পৌঁছেছে মডার্না ও সিনোফার্মের ১ লাখ ৮৫ হাজার টিকা

অনলাইন ডেস্ক

চট্টগ্রামে পৌঁছেছে মডার্না ও সিনোফার্মের ১ লাখ ৮৫ হাজার টিকা

চট্টগ্রামে পৌঁছেছে মডার্না ও সিনোফার্মের  এক লাখ ৮৫ হাজার ২০০ ডোজ টিকা।  আজ সকালে টিকা বহনকারী বিশেষ গাড়িটি জেলা সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরের সামনে পৌঁছায়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চট্টগ্রামে আজ আমেরিকার তৈরি মডার্নার এক লাখ ছয় হাজার ৮০০ ডোজ টিকা বুঝে পেয়েছি। একইসঙ্গে চীনের তৈরি সিনোফার্মের ৭৮ হাজার ৪০০ ডোজ টিকা বুঝে পেলাম। চট্টগ্রামে আজ মোট টিকা বুঝে পেলাম এক লাখ ৮৫ হাজার ২০০ ডোজ।

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ


তিনি আরও বলেন, টিকাগুলো ইপিআই স্টোরে সংরক্ষণ করা হয়েছে। সরকারের নির্দেশনা পেলে দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রাম নগর ও বিভিন্ন উপজেলার টিকাদান কেন্দ্রে পাঠানো হবে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৯

অনলাইন ডেস্ক

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৯

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযানে ২৯ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন থানা ও গোয়েন্দা বিভাগ।

গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে ২ হাজার ২০৩ পিস ইয়াবা, ২ কেজি ১১৫ গ্রাম ২৫০ গাঁজা, ৪৩ বোতল ফেন্সিডিল ও ২৪ ক্যান বিয়ার জব্দ করা হয়।

মঙ্গলবার (২৭ জুলাই) সকাল ৬টা থেকে বুধবার (২৮ জুলাই) সকাল ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় এই অভিযান চালানো হয়।

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ


গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৪টি মামলা হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর