সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর শোকবার্তা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (সংগৃহীত ছবি)

মস্কোর কনসার্টে 

সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর শোকবার্তা

অনলাইন ডেস্ক

রাশিয়ার ক্রোকাস সিটি কমপ্লেক্সের এক কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহতদের উদ্দেশে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এক শোকবার্তা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী মস্কোর সন্ত্রাসী হামলাকে সমগ্র মানব সভ্যতা ও মানবিক মূল্যবোধের উপর হামলা হিসেবে অভিহিত করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ শোক বার্তায়, হামলায় নিহত সকালের আত্মার শান্তি কামনা করেন এবং তাদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

প্রসঙ্গত, শুক্রবার (২২ মার্চ) রাতে ক্রোকাস সিটি কমপ্লেক্সে ভয়াবহ হামলা চালায় চার বন্দুকধারী।

ওই সময় সেখানে একটি কনসার্ট চলছিল। কনসার্টে আসা মানুষদের ওপর গুলি করা ছাড়াও দাহ্য পদার্থ দিয়ে ওই ভেন্যুতে আগুন লাগিয়ে দেয় হামলাকারীরা। এ ঘটনায় ১৩৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৪০ জন।

রাশিয়া সরকারের দেয়া তথ্যমতে, সব মিলিয়ে ১১ জনকে আটক করা হয়েছে এবং হামলার পেছনে মূল হোতা চার বন্দুকধারীকে ইউক্রেনে পালানোর সময় গ্রেপ্তার করা হয়। এদিকে, হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। শনিবার (২৩ মার্চ) আইএস নিয়ন্ত্রিত বার্তা সংস্থা আমাক টেলিগ্রামে একটি ছবি শেয়ার করে, যেখানে মুখোশধারী চারজন ব্যক্তিকে হামলার সাথে জড়িত হিসেবে পরিচয় করিয়ে দেয়া হয়। আইএসের দাবির বিষয়ে রাশিয়া সরকার এখনও কিছু জানায়নি।

টেলিভিশনে প্রচারিত এক ভাষণে পুতিন এই হামলাকে একটি বর্বর সন্ত্রাসী কর্মকান্ড হিসেবে উল্লেখ করেন এবং হামলাকারীরা ইউক্রেনে পালানোর চেষ্টা করেছিলেন বলে জানান।

হামলার সাথে নিজেদের জড়িত থাকার কথা অস্বীকার করেছে ইউক্রেন সরকার। ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনীর মুখপাত্র আন্দ্রি ইউসোভ বিবিসিকে জানান, হামলাকারীরা ইউক্রেনে পালাচ্ছিল এমন কথা উদ্ভট ও আত্মঘাতী। শুক্রবার (২২ মার্চ) রাতের রক কনসার্টে প্রায় ৬ হাজার ২০০ মানুষ উপস্থিত ছিলেন।

news24bd.tv/SC