আড়িপাতার খবরে মোবাইল ও নম্বর বদলে ফেললেন ম্যাক্রোঁ

আড়িপাতার খবরে মোবাইল ও নম্বর বদলে ফেললেন ম্যাক্রোঁ

অনলাইন ডেস্ক

আড়িপাতার খবরে নিজের মোবাইল এবং নম্বর পাল্টে ফেললেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। জার্মানভিত্তিক বিশ্বখ্যাত সংবাদমাধ্যম ডয়েচে ভেলে তাদের এক প্রতিবেদনে জানিয়েছে অতিরিক্ত নিরাপত্তার কারণেই তার ফোন নম্বরটি পাল্টে ফেলা হয়েছে।

গত মঙ্গলবার ফরাসি সংবাদপত্রের রিপোর্টে বলা হয়েছিল, পেগাসাস দিয়ে যে সব মোবাইলকে টার্গেট করা হয়েছিল, তার মধ্যে মাক্রোঁ ও উচ্চপদস্থ অফিসারের ফোনও আছে।

এমন খবরের পর আজ এই নতুনটি খবর সামনে এলো।

  

যদিও পেগাসাসের নির্মাতা ইসরায়েলের সংস্থা এনএসও জোরের সঙ্গে জানিয়েছিল, মাক্রোঁর ফোনে আড়িপাতা হয়নি। কিন্তু ফরাসি একটি সংবাদপত্র জানিয়েছিল, আড়িপাতার তালিকায় নাম আছে মাক্রোঁর।

পরে বৃহস্পতিবার মাক্রোঁ সাইবার-সুরক্ষা নিয়ে জরুরি বৈঠক ডেকেছিলেন। সেই বৈঠকে সাইবার-সুরক্ষাকে আরও মজবুত করার বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচনা করা হয়।

  

পেগাসাসকাণ্ডে বিশ্বজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। কেনইবা হবে না, দিন যত যাচ্ছে গভীর হচ্ছে রহস্যের জাল। প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, মন্ত্রীবর্গ, সাংবাদিক, মানবাধিকারকর্মী, রাজনীতিবিদ, আইনজীবীর স্মার্টফোনে আড়ি পাতার খবরে আতঙ্ক দুনিয়াজুড়ে।  

বিশ্বে ভয়াবহ রকম মানবাধিকার লঙ্ঘন হচ্ছে এমন সব দেশ বা সেখানে রাষ্ট্রীয় নিরাপত্তা বিভাগগুলো ব্যবহার করছে এই প্রযুক্তি। বেশকিছু দেশে তা ব্যবহার করা হচ্ছে বা হয়েছে রাজনৈতিক উদ্দেশ্যে এমন ইঙ্গিতও মিলেছে। এই স্পাইওয়্যার দিয়েই ৫০ হাজার ফোনের ওপর গোপনে নজরদারি চালানো হয়।  

আরও পড়ুন:


নদীতে ভাসছিলো অজ্ঞাত যুবকের মরদেহ

ঝিনাইদহে করোনা ও উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু

বাগেরহাটে পিকআপের ধাক্কায় ৬ ইজিবাইক যাত্রী নিহত

ভারী বৃষ্টিতে চীনে তীব্র বন্যা, ৩৩ জনের মৃত্যু


সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে আসার পর বিশ্বব্যাপী ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। তবে আড়ি পাতার অভিযোগ অস্বীকার করেছে পেগাসাসের নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপ। শুধু তাই নয় তারা বলেছে, এ ধরনের কোনো লক্ষ্য বা উদ্দেশ্য তাদের ছিল না।

এদিকে, একের পর বিশ্ব নেতার নাম আসায় উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

news24bd.tv নাজিম