বিশ্বে তীব্র তাপ ও শৈত্যপ্রবাহে বাড়ছে মৃত্যু

Other

পৃথিবীর কোথাও শরীর ঝলসে দেয়ার মতো তাপমাত্রা, আবার কোথাও হাড় হিম করার মতো ঠান্ডা। দুই ধরনের ঘটনাই বাড়ছে দিনকে দিন।  

বাড়ছে তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে ম়ৃতের সংখ্যা। আবহাওয়ার এমন তীব্র প্রতিকূলতার পেছনে জলবায়ুর প্রভাব স্পষ্ট।

সম্প্রতি ল্যানসেট প্ল্যানেটারি হেল্থ প্রকাশিত গবেষণাপত্রে দেখা গেছে, বৈরি আবহাওয়ার কারণে মানুষের মৃত্যু বেড়েছে ৯ দশমিক ৪ শতাংশ।  

প্রতিবছর বিশ্বের নানা প্রান্তে বন্যা, ঘূর্ণিঝড়, তুষারপাত কিংবা তীব্র দাবদাহ মানুষকে মোকাবেলা করতে হয়। কিন্তু এসব প্রাকৃতিক দুর্যোগ ক্রমেই এর স্বাভাবিক সীমা হারিয়ে ভয়াবহ রূপ ধারণ করেছে।  

শীতের সঙ্গে গরমের তীব্রতা বেড়েছে অনেকখানি।

চলতি বছরই পূর্বের সব রেকর্ড ভেঙে শীতপ্রধান দেশ কানাডায় তাপমাত্রা উঠেছে ৫০ ডিগ্রীতে। মারা গেছে প্রায় পাঁচশো জন। অন্যদিকে নাতিশীতোষ্ণ অঞ্চল ভারতে তীব্র শৈত্র্যপ্রবাহে প্রতিবছর প্রাণ হারায় শতাধিক মানুষ।   

বিশ্বে প্রতি বছর তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহে মৃতের সংখ্যা গড়ে প্রায় ৫০ লাখ। আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকা ‘ল্যানসেট প্ল্যানেটারি হেল্থ’-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, বৈশ্বিক উষ্ণতার কারণে গেলো ২০ বছরে শৈত্যপ্রবাহ অনেকটা কমে এসেছে। তবে বেড়েছে তীব্র তাপপ্রবাহ। আর এতে মৃতের সংখ্যাও বাড়ছে উদ্বেগজনকভাবে।

আরও পড়ুন:


এবার তিউনিসিয়ার প্রতিরক্ষামন্ত্রীকে বহিষ্কার করলেন প্রেসিডেন্ট

মাহফুজ আনামের অনৈতিক কর্মকাণ্ডের প্রতিবাদে সম্পাদক পরিষদ থেকে নঈম নিজামের পদত্যাগ

গ্রামীণফোনকে হু্মায়ূন পরিবারের আইনি নোটিশ


গবেষকরা জানিয়েছেন, বিশ্বে প্রতিবছর যত মানুষের স্বাভাবিক মৃত্যু হয়, তাঁদের ৯.৪ শতাংশই শিকার হচ্ছেন তীব্র তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহের। অর্থাৎ বলা চলে, প্রতি ১ লাখ মানুষের মধ্যে তীব্র ঠান্ডা ও গরমে মৃতের সংখ্যা আগের ২০ বছরের নিরিখে গড়ে ৭৪ জন করে বাড়ছে। ভয়াবহ এই আবহাওয়ার কারণে শুধু মানুষই নয়, সমুদ্রের একশ কোটির বেশি প্রাণীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন সামুদ্রিক জীববিজ্ঞানীরা।

news24bd.tv নাজিম