পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা
পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

পর্যটকদের জন্য খুলছে সৌদির দরজা

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণে প্রায় দেড় বছর পর্যটকদের জন্য বন্ধ ছিলো সৌদি আরবের দরজা। অবশেষে শর্তসাপেক্ষে বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলছে দেশটি। শুক্রবার সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে এএফপি এই তথ্য জানায়।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, আগামী ১ আগস্ট থেকে বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলে দেবে সৌদি আরব এবং পর্যটক ভিসাধারীদের প্রবেশাধিকারে স্থগিতাদেশও প্রত্যাহার করা হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।

কেবল সৌদি সরকার অনুমোদিত করোনাভাইরাসরোধী টিকার প্রয়োজনীয় সব ডোজ নেয়া থাকলেই দেশটিতে প্রবেশাধিকার পাবেন ভিনদেশি পর্যটকেরা। তবে তাদের ওমরাহ পালনে বিধিনিষেধ প্রত্যাহার করা হচ্ছে কি-না, তা নিশ্চিত করেনি দেশটি।

বার্তা সংস্থাটি জানিয়েছে, পর্যটকেরা কেবল সৌদি অনুমোদিত; অর্থাৎ ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা বা মডার্নার দুই ডোজ অথবা জনসন অ্যান্ড জনসনের করোনা টিকার এক ডোজ নেয়া থাকলেই দেশটিতে প্রবেশ করতে পারবেন। সৌদিতে পৌঁছে তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।


আরও পড়ুন:

সবচেয়ে দীর্ঘ সুড়ঙ্গ পথ উন্মোচন করল ইরান

স্বামীর পর্নকাণ্ড: ক্ষতিপূরণ দাবি করে মামলা করলেন শিল্পা শেঠি

অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী আটক

গুলি করে ফিলিস্তিনি শিশুর বুক ঝাঁজরা করে দিল ইসরাইলি বাহিনী


তবে স্বদেশ ছাড়ার আগের ৭২ ঘণ্টার মধ্যে করা করোনা টেস্টের নেগেটিভ ফলাফল আসা এবং স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে সকল তথ্যাদি জমা দিয়ে নিবন্ধন করতে হবে পর্যটকদের।

এর আগে করোনার আগের সময়ে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ মাসের মধ্যে চার লাখ পর্যটক ভিসা ইস্যু করেছিল সৌদি আরব। এরপর করোনার প্রকোপে বন্ধ রাখা হয় পর্যটন সংক্রান্ত কার্যক্রম।

news24bd.tv/ নকিব