২১ আগস্ট: শুরু হয়নি বিচারের দ্বিতীয় ধাপ

Other

ভয়াল ২১শে আগস্ট আজ। তিন বছর আগেই বিচারিক আদালতে ২১শে আগস্ট গ্রেনেড হামলার রায় পাওয়া গেলেও এখনও শুরু হয়নি বিচারের দ্বিতীয় ধাপ। আইন অনুযায়ী মামলার ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য পেপারবুক তৈরি হলেও এই দীর্ঘ সময়ে শুরু হয়নি শুনানি।

এ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন, অগ্রাধিকার ভিত্তিতে এ বছরই শুনানি শুরু হলে ডিসেম্বর নাগাদ মিলতে পারে সর্ব্বোচ্চ আদালতের রায়।

এরপর শুরু হবে পলাতক ১৫ আসামির দেশে ফেরানোর প্রক্রিয়া।

২০০৪ সালের ২১শে আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলায় শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও নিহত হন, আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন, আহত হন অসংখ্য নেতাকর্মী।

সেই ঘটনায় করা মামলার বিচারিক আদালতের রায় পাওয়া যায় ২০১৮ সালে। ঢাকার দ্রুত বিচার ট্রাইবুনাল-১ এর রায়ে জঙ্গিসংগঠন হুজির ১৪ জনসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত হয় ১৯ জন।

সেই তালিকায় ছিল লুৎফুজ্জামান বাবর, আবদুস সালাম পিন্টু,মুফতি হান্নানের নাম। যাবজ্জীবন কারাদণ্ড হয় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, বিএনপি নেতা হারিছ চৌধুরীসহ ১৯ জনের। এরপর গত ৩ বছরেও শুরু হয়নি ডেথ রেফারেন্স ও আপিল শুনানি।

রায় ঘোষণার সময় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ পলাতকের সংখ্যা ছিল ১৬ জন। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে রাজধানীর দিয়াবাড়ি থেকে ইকবাল হোসেন নামের এক যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তকে গ্রেপ্তার করা হয়।

সরকারের আইন কর্মকর্তা এ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলছেন, হাইকোর্টের রায়ের পর অন্য পলাতকদের ফেরানোর প্রক্রিয়াও শুরু হবে।

রাজনৈতিক বিবেচনায় অনেকেই দণ্ডপ্রাপ্ত হয়েছেন অভিযোগ করে, হাইকোর্টে ন্যায়বিচার পাবেন প্রত্যাশা আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আমিনুল ইসলামের। তিনি বলছেন, সম্পূর্ণ রাজনৈতিকভাবে এই মামলা দেওয়া হয়েছে।

রাষ্ট্রপক্ষ বলছে, করোনার স্থবিরতা কাটিয়ে দ্রুতই স্বাভাবিক হবে সর্ব্বোচ্চ আদালত, শুরু হবে এই মামলার বিচারকাজও।

আরও পড়ুন: 


মর্গে মৃত ৭ তরুণীকে ধর্ষণ: দুই মামলায় চার্জশিট জমা

অতীতের গৌরবগাঁথায় বর্তমানের অপরাধ আড়াল হয় না


news24bd.tv তৌহিদ/সুরুজ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর