গুগল যে কারণে বন্ধ করছে লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন!

গুগল যে কারণে বন্ধ করছে লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন!

অনলাইন ডেস্ক

গুগলের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করে যেসব স্মার্টফোন বর্তমানে চালু আছে, সেগুলোর মধ্যে আপডেপ না পাওয়া  লাখ লাখ অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্ন্ধ হয়ে যাবে বলে জানিয়েছে গুগল।

আপডেট না হওয়ায় ২৭ সেপ্টেম্বর (সোমবার) থেকে এসকল অ্যান্ড্রয়েড স্মার্টফোন বন্ধ হয়ে যাবে।   কি কারনে এত সংখ্যাক স্মার্টফোন বন্ধ হয়ে যাবে তার বিস্তারিত জানিয়েছে প্রযুক্তি বিশ্বের জায়ান্ট এই কোম্পানিটি।

গুগল বলছে,আপডেট না পাওয়া  ওই সকল ফোনে জরুরি অ্যাপ যেমন- ইউটিউব,গুগল ড্রাইভ ও জিমেইল ব্যবহার করা যাবে না।

একই সঙ্গে পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন সাপোর্ট করবে না। এতে করে লাখ লাখ ব্যবহারকারী পুরাতন সেসব স্মার্টফোন নিয়ে সমস্যায় পড়বেন।

অ্যানড্রয়েড ভার্সন ২.৩.৭ এর চেয়ে কম ভার্সনে চলা অ্যানড্রয়েড স্মার্টফোনগুলোর ব্যবহারকারীরা এই সমস্যায় পড়বেন। গুগল সার্ভিস ব্যবহার করতে হলে স্মার্টফোনে অন্তত অ্যানড্রয়েড ভার্সন ৩.০ থাকতে হবে।

তবে পুরনো ভার্সনের ব্যবহারকারীরা ব্রাউজারের মাধ্যমে তাদের জিমেইল অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবেন।

অ্যানড্রয়েড কি : 
অ্যানড্রয়েড(Android) বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম। মুলক  এর নামকরণ করা হয়েছে “অ্যানড্রয়েড” নামক একটি রোবট-এর নাম অনুসারে। লিনাক্স এর উপর তৈরী করা (ওপেন লিনাক্স কার্নেল) এই অপারেটিং সিস্টেম তৈরী করেছে ‘গুগল’। এতে ব্যবহার করা হয়েছে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ।

অ্যানড্রয়েড অফিশিয়ালী বাজারে ঘোষণা করা হয় ৫ নভেম্বর, ২০০৭। তার পরপরেই এসডিকে (সফটওয়্যার ডেভেলপম্যান্ট কিট) বাজারে ছাড়া হয়। আর ১ বছর পর ২০০৮ সালের নভেম্বরে প্রথম অ্যানড্রয়েড মোবাইল ফোন "জি-১" বাজারে ছাড়ে এইচটিসি/টি-মোবাইল। এই মাসেই পুরো সোর্স কোড ওপেন করে দেয়া হয়।

সম্প্রতি বের হওয়া অধিকাংশ জনপ্রিয় স্মার্টফোন অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম সাপোর্ট করে। যেহেতু অ্যানড্রয়েড ওপেনসোর্স লিনাক্সে তৈরি, ফলে ডেভেলপার প্রয়োজনে এতে নানা পরির্বতন করে নিতে পারবে।


 

গুগল জানিয়েছে, অ্যানড্রয়েড ২.৩.৭ অথবা কম ভার্সনের অ্যানড্রয়েড ডিভাইসে গুগল অ্যাকাউন্টে লগইন করা যাবে না। ২৭ সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সান ১.০, ১.১, ১.৫ কাপকেক, ১.৬ ডোনাট, ২.০ এক্লেয়ার, ২.২ ফ্রোয়ো ও ২.৩ জিঞ্জারব্রেড।

এ জন্য ব্যবহারকারীদের ফোন আপগ্রেড করার অনুরোধ জানিয়েছে গুগল। ২ অক্টোবরের পর অ্যানড্রয়েডের এই ধরনের ভার্সনযুক্ত ফোনের ব্যবহারকারীরা গুগলের অ্যাপ যেমন- জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপ ইত্যাদিতে লগইন করার সময় USERNAME OR PASSWORD ERROR দেখাবে। অর্থাৎ ২ অক্টোবরের পর থেকে স্মার্টফোন আপগ্রেড না হলে সেসকল ফোন থেকে গুগলের এসব সার্ভিস আর ব্যবহার করতে  পারবেন না।

আরও পড়ুন:


দুই মেয়েসহ মা নিখোঁজ উৎকন্ঠায় পরিবার

রশি দিয়ে বাধা প্রতিবন্ধী শহিদের বন্দী জীবন

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় ক্রিকেটার রিদু নিহত

স্কুল খোলার পর যেভাবে চলবে প্রাথমিকের ক্লাস!


এছাড়াও যদি কোন ব্যবহারকারী সেই ফোনে একটি নতুন গুগল অ্যাকাউন্ট ক্রিয়েট করে অথবা নতুন অ্যাকাউন্ট দিয়ে লগইন করে বা ফ্যাক্টরি রিসেট করে, প্রতিটি ক্ষেত্রেও এই এরর মেসেজ দেখাবে। পাশাপাশি পুরনো ভার্সন ব্যবহারকারীরাও গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করার পরেও এই এরর মেসেজ দেখবেন।

অ্যান্ড্রয়েড মোবাইলে যেভাবে সফটওয়্যার আপডেট দিতে হয়?
অ্যান্ড্রয়েড মোবাইলে সফটওয়্যার আপডেট দেওয়ার জন্য, মোবাইলের সেটিং অপশন বেছে নেওয়ার পর About Phone অপশনটিতে ক্লিক করুন। তারপর Software Update অপশনটি আপনার নজরে আসবে। Software Update অপশনটিতে ক্লিক করে মোবাইলটি বর্তমানে আপডেট নিতে চাইছে কিনা জানার জন্য Check for Update অপশনটিতে ক্লিক করে জেনে নিন।

যদি আপনার ফোনে বর্তমানে সফটওয়্যার আপডেট অ্যাভেলেবল থাকে তাহলে এটি এখানে দেখাবে। তারপর আপনি এখান থেকে Download এন্ড Install অপশন এ ক্লিক করে সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারবেন।

সফটওয়্যার ডাউনলোড কমপ্লিট হয়ে যাবার পর Restart Now নামক একটি অপশন দেখতে পাবেন। এই অপশনে হাত দেওয়া মাত্র আপনার ফোনটি অটোমেটিক সুইচ অফ হয়ে নতুন ভার্সনের সাথে রিস্টার্ট হয়়ে খুলে যাবে। মোবাইল খুলে যাওয়ার সাথে সাথে আপনি নতুন ভার্সন এর সাথে মোবাইল ইন্টারফেসটি উপভোগ করতে পারবেন।

news24bd.tv/আলী