অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৯০ হাজার টিকা আসছে আজ

অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৯০ হাজার টিকা আসছে আজ

অনলাইন ডেস্ক

অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৯০ হাজার ডোজ করোনার টিকা আসছে আজ। জার্মানি থেকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এসব টিকা আসবে। শনিবার (২ অক্টোবর) বিকেলে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকাবাহী ফ্লাইটটি অবতরণের কথা রয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম।

তিনি জানান, শনিবার বিকেল ৫টার দিকে অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা দেশে পৌঁছানোর কথা রয়েছে।

বাংলাদেশে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত টিকাগ্রহণ করতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন। এছাড়া স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়াও উপস্থিত থাকবেন।

গত ফেব্রুয়ারিতে ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়েছিল।

সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড টিকার তিন কোটি ডোজ কিনতে চুক্তি করেছিল সরকার। কিন্তু ৭০ লাখ ডোজ আসার পর ভারত রফতানিতে নিষেধাজ্ঞা দেয়, ফলে আর চালান আসেনি। এতে বাংলাদেশকে বেশ অসুবিধার মধ্যে পড়তে হয়। বিশেষ করে অসুবিধায় পড়েন যারা কোভিশিল্ডের প্রথম ডোজ টিকা নেওয়ার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় ছিলেন। পরে অবশ্য চলতি বছরের জুলাই মাসে জাপান থেকে উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার চালান দেশে আসার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় থাকাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু হয়।

আরও পড়ুন


প্রবাসীর স্ত্রীর ঘর থেকে আপত্তিকর অবস্থায় ধরা আওয়ামী লীগ নেতা

শনিবার রাজধানীর যে সব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

দিনাজপুরে গাছে বেঁধে দুই শিক্ষার্থীকে নির্যাতন, ভিডিও ভাইরাল

সূরা বাকারা: আয়াত ১০৩-১০৭, ঈমান বা বিশ্বাসের সঙ্গে খোদাভীরুতা জরুরী


এর আগে গত ২৪ জুলাইয়ে জাপান থেকে উপহারের অ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকার প্রথম চালান দেশে পৌঁছায়। এরপর ৩১ জুলাই দ্বিতীয় চালানে সাত লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা দেশে আসে। গত ২ আগস্ট আসে উপহারের আরও ছয় লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকা। এরপর ২১ আগস্ট চতুর্থ চালানে সাত লাখ ৮১ হাজার ৪৪০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা ঢাকায় আসে। সবশেষ পঞ্চম চালানে গত ২৮ আগস্ট আসে অ্যাস্ট্রাজেনেকার আরও ছয় লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা।

news24bd.tv এসএম