‘যুক্তরাষ্ট্রকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বক্তব্য দিতে কেউ ডাকেনি’

দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ তৈরি করছে বেইজিং।

‘যুক্তরাষ্ট্রকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বক্তব্য দিতে কেউ ডাকেনি’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

শীর্ষস্থানীয় চীনা জেনারেল লে. জেনারেল হি লেই বলেছেন, ‘নিজের ভূখণ্ডে’ যেকোনো ধরনের সেনা ও সমরাস্ত্র মোতায়েনের অধিকার বেইজিং-এর রয়েছে। এটা ব্যক্তিগত বিষয়।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস শনিবার সিঙ্গাপুরে নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে অভিযোগ করেছিলেন, চীন সরকার দক্ষিণ চীন সাগরে সামরিক তৎপরতা চালিয়ে প্রতিবেশী দেশগুলোকে ভয় দেখাচ্ছে।

শনিবার একই সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে চীনা লে. জেনারেল হি লেই ওই কথা বলেন।

তিনি আরও বলেছেন, অন্য দেশের পক্ষ থেকে যেকোনো ধরনের দায়িত্বজ্ঞানহীন বক্তব্য বেইজিং-এর কাছে গ্রহণযোগ্য নয়। আমেরিকাকে কেউ এ ধরনের বক্তব্য দিতে এখানে ডাকেনি বলে তিনি মন্তব্য করেন।

নিজের ভূখণ্ডে সেনা ও সমরাস্ত্র মোতায়েনের অধিকার বিশ্বের যেকোনো দেশের রয়েছে উল্লেখ করে চীনা জেনারেল আরো বলেন, জাতীয় প্রতিরক্ষা নীতির আওতায় দক্ষিণ চীন সাগরে সামরিক তৎপরতা চালাচ্ছে বেইজিং। অন্য কেউ যাতে ওই এলাকায় আগ্রাসন চালাতে না পারে সে লক্ষ্যে সেখানে সেনা ও সমরাস্ত্র মোতায়েন করা হয়েছে বলে জানান জেনারেল হি লেই।

 

দক্ষিণ চীন সাগরকে নিজের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে বেইজিং; যদিও ওই এলাকার ওপর মালিকানা দাবি করছে আরো পাঁচটি দেশ। চীনকে মোকাবিলা করার উদ্দেশ্যে এই বিতর্কে বাকি পাঁচ দেশের পক্ষে অবস্থান নিয়েছে সাম্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর