বরিশালে বাস-ট্রাক বন্ধে জনদুর্ভোগ চরমে, লঞ্চে অতিরিক্ত ভাড়া আদায়

বরিশালে বাস-ট্রাক বন্ধে জনদুর্ভোগ চরমে, লঞ্চে অতিরিক্ত ভাড়া আদায়

Other

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বরিশাল থেকে টানা দ্বিতীয় দিনের মতো সব ধরনের যাত্রী বাস ও পণ্য পরিবহন বন্ধ রয়েছে। বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের কেন্দ্রিয় কর্মসূচীর অংশ হিসেবে বরিশাল নগরীর দুটি বাস টার্মিনাল এবং বিভাগের অপর ৫ জেলা সদর থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লা রুটের গণপরিবহন বন্ধ রয়েছে।

এতে চরম বিপাকে পড়েছেন এসব রুটের যাত্রী এবং স্ব-স্ব এলাকার ব্যবসায়ীরা। এদিকে সরকারীভাবে লঞ্চের ভাড়া না বাড়লেও অভ্যন্তরীণ রুটের নৌযানগুলোতে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় চলছেই।

এ নিয়ে যাত্রীদের সাথে বসচা হচ্ছে নৌযান শ্রমিকদের।

ভাড়া পুনঃনির্ধারণ অথবা জ্বালানী তেলের মূল্য কমানোর দাবীতে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স এসোসিয়েশনের আহ্বানে দেশের অন্যান্য স্থানের মতো বরিশালেও দ্বিতীয় দিনের মতো বন্ধ রয়েছে বাস-ট্রাক চলাচল। অভ্যন্তরীণ এবং দূরপাল্লা রুটের যাত্রী বাস চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছেন হাজার হাজার যাত্রী। বাস বন্ধ থাকায় দ্বিগুণ-তিনগুণ ভাড়া দিয়ে থ্রি হুইলারসহ অন্যান্য হালকা যানে গন্তব্যে যেতে হচ্ছে তাদের।

যাত্রীদের দাবী তেলের দাম বৃদ্ধির চাপ পড়েছে জনগনের উপর। এতে বেড়েছে ভোগান্তি। প্রভাব পড়েছে পণ্য পরিবহনেও। প্রতি কেজি সবজীতে ৫ থেকে ১০ টাকা দাম বেড়েছে। এছাড়া অন্যান্য পণ্যের দামও বাড়তে শুরু করেছে।

পরিবহন সংশ্লিস্টরা জানিয়েছেন, কেন্দ্রিয় নির্দেশ তারা বাস চলাচল বন্ধ রেখেছেন। কেন্দ্রিয়ভাবে নতুন সিদ্ধান্ত হলেই ফের বাস চলাচল শুরু করবেন তারা।

এদিকে ডিজেলের দাম বৃদ্ধির কারণে সরকার ভাড়া না বাড়ালেও বরিশালের অভ্যন্তরীণ রুটের নৌযানে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে। গন্তব্য বুঝে জনপ্রতি ২০ থেকে ৫০ টাকা পর্যন্ত অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। এ নিয়ে বাদানাবাদ লেগেই আছে নৌযান শ্রমিক ও যাত্রীদের মাঝে।

লঞ্চ কর্মচারীরা বলছেন, জ্বালানী তেলের দাম বেড়ে যাওয়ায় গন্তব্যে যেতে আগের চেয়ে দেড় থেকে ২ হাজার টাকা জ্বালানি খরচ বেড়েছে। ভাড়া পুনঃনির্ধারণ না হলে লোকসান গুনতে হবে তাদের।

আরও পড়ুন


নতুন বছরের শুরুতেই পাঠ্যবই পাবে শিক্ষার্থীরা: শিক্ষামন্ত্রী

news24bd.tv এসএম