গুরুত্বপূর্ণ ৭০ স্পটে ৪১১ সিসি ক্যামেরা
গুরুত্বপূর্ণ ৭০ স্পটে ৪১১ সিসি ক্যামেরা

গুরুত্বপূর্ণ ৭০ স্পটে ৪১১ সিসি ক্যামেরা

অনলাইন ডেস্ক

অপরাধ দমন ও নজরদারি বাড়াতে মেট্রোপলিটন এলাকার গুরুত্বপূর্ণ ৭০ স্পটে বসছে ৪১১ সিসি (ক্লোজ সার্কিট) ক্যামেরা। এছাড়াও গণপরিবহনে যাত্রীদের অটোমেটিক ভাড়া সম্পর্কে পরামর্শ দিবে ‘হ্যালো সিএমপি’ অ্যাপস।

আজ বৃহস্পতিবার দুপুরে দামপাড়া পুলিশ লাইনস্থ মিডিয়া সেন্টারে এসব সিসি ক্যামরা ও গাড়ি ভাড়া সম্পর্কিত ডিজিটাল অ্যাপস এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর।

চট্টগ্রাম নগরের গুরুত্বপূর্ণ এলাকাগুলোকে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ দ্বারা সার্বক্ষণিক ‘Eyes of CMP’ এর মাধ্যমে সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারির আওতায় আনা হবে।

সে সময় সিএমপি কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীরে এসব তথ্য জানান।

আরও পড়ুন

বিচারের দাবিতে নটর ডেম শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আলটিমেটাম

তিনি বলেন, ৪১১টি সিসিটিভি ক্যামেরা দিয়ে সার্বক্ষণিক নজরদারির মধ্যে থাকবে নগরের ৭০টি গুরুত্বপূর্ণ স্পট। এরমধ্যে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে থাকবে  ২টি টেকনিক্যাল টিম। ২টি টিমের একটি টিম ফিল্ডের টেকনিক্যাল ত্রুটিগুলো সংশোধনে নিয়োজিত থাকবে এবং অন্যটি কন্ট্রোল রুম থেকে মনিটরিং করবে। এই কন্ট্রোল রুম ১৫ দিনের ব্যাকআপ স্টোরেজ সম্পন্ন।

ভবিষ্যতে পুরো নগরকে সিসিটিভি ক্যামেরার আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়ে তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা এভাবে কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছি। ভবিষ্যতে ফেইস রিকগনিশন ক্যামেরা সংযোজনের বিষয়টিও পরিকল্পনায় আছে।

তিনি আরও বলেন, বিভিন্ন জোন অনুযায়ী দায়িত্বে নিয়োজিত অফিসারদের সাথে পর্যালোচনা করে দীর্ঘ সময় নিয়ে অপরাধপ্রবণ এলাকাগুলো চিহ্নিত করে এই ক্যামেরাগুলো বসানো হয়েছে।

 news24bd.tv/এমি-জান্নাত