হিজবুল্লাহর বিজয় ঠেকাতে পারেনি সৌদি: সুলাইমানি

মেজর জেনারেল কাসেম সুলাইমানি।

হিজবুল্লাহর বিজয় ঠেকাতে পারেনি সৌদি: সুলাইমানি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

লেবাননের সংসদ নির্বাচনে সৌদি আরব ২০ কোটি ডলার ব্যয় করেছে বলে জানিয়েছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ব্রিগেডের প্রধান মেজর জেনারেল কাসেম সুলাইমানি।

তিনি বলেছেন,  সৌদি আরব ২০ কোটি ডলার ব্যয় করার পরও নির্বাচনে হিজবুল্লাহ জয়লাভ করেছে। বার্তা সংস্থা 'ইসনা' আজ সোমবার এ খবর প্রচার করেছে।

গত ৬ মে লেবাননে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এ নির্বাচনে হিজবুল্লাহর নেতৃত্বাধীন ইসলামি প্রতিরোধ জোট সংসদের মোট ১২৮ আসনের মধ্যে ৬৭টিতে জয়লাভ করেছে।  

জেনারেল সুলাইমানি বলেন, লেবাননের নির্বাচন ছিল এক ধরনের গণভোট। কারণ এই নির্বাচন এমন সময় অনুষ্ঠিত হয়েছে যখন অনেকেই হিজবুল্লাহকে সিরিয়া, ইরাক, ইয়েমেন এমনকি খোদ লেবানন তথা গোটা মধ্যপ্রাচ্যে হস্তক্ষেপ করার জন্য অভিযুক্ত করছিল। কিন্তু নির্বাচনে জনগণ হিজবুল্লাহকে বেছে নিয়েছে।

রাজধানী বৈরুতে হিজবুল্লাহ ও তার শরিক দলগুলো সবচেয়ে বেশি ভোট পেয়েছে।

হিজবুল্লাহ আরবদের বন্ধু উল্লেখ করে আইআরজিসি'র কুদস ব্রিগেডের প্রধান বলেন, পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ এবং সৌদি আরবসহ কয়েকটি আরব দেশের নেতারা মধ্যপ্রাচ্যের সবচেয়ে সফল সংগঠন হিজবুল্লাহকে সন্ত্রাসী তালিকাভূক্ত করেছে। কিন্তু বাস্তবতা হচ্ছে হিজবুল্লাহই পেরেছে আরব বিশ্বের বড় শত্রু ইসরাইলকে পরাজিত করতে। এর মাধ্যমে আবর বিশ্বকে রক্ষা করেছে হিজবুল্লাহ।

হিজবুল্লার এটি এক মহাবিজয় উল্লেখ করে তিনি বলেন, লেবাননের হিজবুল্লাহ এখন একটি দল থেকে প্রতিরোধ সরকারে পরিণত হয়েছে। সৌদি আরবের নানা অপতৎপরতা সত্ত্বেও হিজবুল্লাহ প্রথমবারের মতো লেবাননের সংসদে সবচেয়ে বেশি আসনে বিজয়ী হয়েছে। এটি এক মহাবিজয়।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর