নবাবগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা, হাজারো মানুষের ভিড়

ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা

নবাবগঞ্জে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা, হাজারো মানুষের ভিড়

ফখরুল হাসান পলাশ, দিনাজপুর

দিনাজপুরের নবাবগঞ্জে অনুষ্ঠিত হলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা। কালের বিবর্তনে এসব প্রতিযোগিতা হারিয়ে গেলেও ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতার আয়োজন করায় সেখানে ভিড় করে দুর-দুরান্ত থেকে আসা হাজারো মানুষ। প্রতিযোগিতাকে ঘিরো মনোহরী আর মিষ্টান্ন’র দোকান বসিয়ে পরিনত হয় গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী মেলারও। ক্ষণিকের জন্য হলেও উৎসবের আমেজে মেতে উঠে ওই এলাকার মানুষ।

এক সময়ে মানুষের বাহন হিসেবে ছিলো গরুর গাড়ী, আর মানুষ দ্রুত কোথাও পৌঁছতে অভিজাত বাহন ছিলো ঘোড়া। অভিজাত শ্রেণীর মানুষের বাহন ঘোড়া কার কত দ্রুতগামী, তা যাচাইয়ের জন্য মাঝে মাঝে আয়োজন হতো ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতার। কিন্তু আধুনিক যান্ত্রিকতার যুগে বাহন হিসেবে হারিয়ে গেছে গরুর গাড়ী, বিলুপ্তপ্রায় একসময়ের দ্রুতগামী বাহন ঘোড়া।

কালের বিবর্তনে এই যুগে ঘোড়াও তেমন নেই, আর হারিয়েও যাচ্ছে ঐতিহ্যবাহী ঘোড়াদৌড় প্রতিযোগিতা।

বিলুপ্তপ্রায় এই ঐতিহ্যকে ধরে রাখতে দিনাজপুরের নবাবগঞ্জে বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা। আর এই আয়োজন দেখতে দুর-দুরান্ত থেকে ভিড় করে হাজারো মানুষ।

ঘোড়াদৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে নবাবগঞ্জে পচাকরঞ্জী মাঠে বসে মনোহরী আর গ্রাম-বাংলার বিভিন্ন মিষ্টান্নের দোকানের পসরা। সব মিলিয়ে সেখানে পরিণত হয় গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী মেলায়। এমন আয়োজনে যোগ দিতে পেরে খুশী আবাল, বৃদ্ধা, বনিতারাও।

ঐতিহ্যবাহী এই ঘোড়া দৌড় প্রতিযোগিতার আয়োজন করে স্থানীয় শালখুরিয়া ইউনিয়নের যুবকরা। কালের বিবর্তনে হারিয়ে যাওয়া গ্রামবাংলার খেলাগুলো নতুন প্রজন্মের কাছে পরিচিত করাতেই এই প্রতিযোগিতার আয়োজন বলে জানালেন আয়োজকরা।  

প্রতিযোগিতায় বিভিন্ন জেলা থেকে ২০টি ঘোড়া নিয়ে অংশ নেয় ২০ জন অশ্বারোহী। এতে প্রথম স্থান করেন রাশেদুল ইসলাম এবং দ্বিতীয় স্থানে জান্নাত আরা ফেরদৌসী। ২য় স্থান অধিকার করলেও দর্শকদের নজর কাড়েন জান্নাত আরা ফেরদৌসী। বৃহস্পতিবার রাতেই বিজয়ীদের পুরস্কার তুলে দেন অতিথিরা।

আরও পড়ুন


পুকুর থেকে বিশালাকৃতির বিষ্ণুমূর্তি উদ্ধার

news24bd.tv এসএম