ইউক্রেন ইস্যু: মিউনিখ সম্মেলনে যোগ দেবেন কমলা হ্যারিস

সংগৃহীত ছবি

ইউক্রেন ইস্যু: মিউনিখ সম্মেলনে যোগ দেবেন কমলা হ্যারিস

অনলাইন ডেস্ক

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস আগামী সপ্তাহে জার্মানিতে মিউনিখ আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে তার দেশের প্রতিনিধি দলের হয়ে নেতৃত্ব দেবেন। গতকাল বুধবার হোয়াইট হাউস থেকে এ ঘোষণা দেওয়া হয়।

রাশিয়া ইউক্রেন আক্রমণ করতে পারে এমন আশঙ্কার মধ্যে কমলা হ্যারিস মিত্রদের সঙ্গে বৈঠক করবেন। তবে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং অন্যান্য উচ্চপদস্থ রুশ কর্মকর্তারা সম্মেলনে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

 

হ্যারিস ইউক্রেনের প্রতি মার্কিন নীতির রূপরেখা এবং তার ন্যাটো মিত্রদের প্রতি আমেরিকার প্রতিশ্রুতি পুনরুদ্ধার করে একটি বক্তৃতা দেবেন। ইউক্রেনের চারপাশে রাশিয়ার সামরিক গঠনের বিরুদ্ধে একটি ঐক্যফ্রন্ট গঠন করতে তিনি ইইউ এবং ন্যাটো নেতাদের সাথে বৈঠক করবেন।

হ্যারিস, দেশের প্রথম কৃষ্ণাঙ্গ এবং এশিয়ান-আমেরিকান ভাইস প্রেসিডেন্ট। রাশিয়া ইউক্রেন আক্রমণ করতে পারে এমন উদ্বেগের মধ্যে মার্কিন মিত্রদের সাথে বৈঠক করবেন তিনি।

 

এদিকে, হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেন, "মিউনিখে ভাইস প্রেসিডেন্টের ব্যস্ততা আমাদের ন্যাটো মিত্রদের প্রতি আমাদের লোহবদ্ধ প্রতিশ্রুতি প্রদর্শন করবে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপীয় শান্তি ও নিরাপত্তার উপর ভিত্তি করে যে নীতিগুলিকে সমর্থন করেছে সেগুলি বজায় রাখার বিষয়ে আমাদের ভাগ করা আগ্রহকে পুনঃনিশ্চিত করবে এবং ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি আমাদের অঙ্গীকারকে জোরদার করবে। "

আরও পড়ুন: সকালে উঠে হাঁটতে যাচ্ছেন? যে বিষয়গুলি ভুলেও করবেন না


প্রতি বছর মিউনিখ নিরাপত্তা সম্মেলনে বিভিন্ন দেশ থেকে আগত প্রায় ৩৫০ জন নেতা অংশগ্রণ করেন। জার্মানির একটি ঐতিহ্যবাহী ভেন্যুতে বার্ষিক এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সূত্র: আল-জাজিরা, ডয়চে ভেলে।

news24bd.tv রিমু