ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত কে এই হাদিসুর?

হাদিসুর রহমান আরিফ

ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত কে এই হাদিসুর?

অনলাইন ডেস্ক

ইউক্রেনে বাংলাদেশি জাহাজে রকেট হামলায় নিহত হাদিসুরের পরিচয় পাওয়া গেছে। তার পুরো নাম হাদিসুর রহমান আরিফ। তিনি বরগুনার বেতাগী উপজেলার ৩ নম্বর হোসনাবাদ ইউনিয়নের আব্দুর রাজ্জাক হাওলাদারের ছেলে। তার চাচা বেতাগী উপজেলা চেয়ারম্যান মাকসুদুর রহমান ফোরকান।

মৃত্যুর বিষটি নিশ্চিত করেছেন বাংলাদেশ শিপিং কর্পোরেশনের মহা ব্যবস্থাপক আতাউর রহমান।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের মহা ব্যবস্থাপক আতাউর রহমান জানান,  ইউক্রেনে বাংলাদেশ সময় বুধবার রাত সাড়ে ৯টার দিকে বাংলাদেশের জাহাজটিতে রকেট হামলা হয়। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হলেও বাকি সবাই ভালো আছেন।

তিনি জানান, জাহাজটি ২৬ শে জানুয়ারি ভারতের মুস্বাই বন্দর থেকে যাত্রা করে তুরস্কের ইরেগলি হয়ে ২২ ফেব্রয়ারি ইউক্রেনের অলিভিয়া বন্দরে পৌছায়।

যুদ্ধের কারণে এখানে আটকে পড়ে জাহাজ 'বাংলার সমৃদ্ধি’।  এসময় ২৯ জন বাংলাদেশি নাবিক নিয়ে বন্দর চ্যানেলে নোঙর করেছিল জাহাজটি। বুধবার বিকেলে একটি রকেট বোমা হামলা চালায় জাহাজটিতে। এতে জাহাজে আগুন ধরে যায়। প্রায় ৩০ মিনিট চেষ্টার পর আগুণ নিয়ন্ত্রণে আনা হয়। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান নিহত হন।

জাহাজের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেও জানান বাংলাদেশ শিপিং কর্পোরেশনের মহা ব্যবস্থাপক।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের অষ্টম দিন চলছে আজ বৃহস্পতিবার।  ইতিমধ্যে কয়েকটি শহরের দখল নেওয়ার দাবি করেছে রাশিয়া। এছাড়া ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহরগুলোতে বেড়েছে রুশ বাহিনীর হামলার তীব্রতা। ইউক্রেইনে পূর্ব, উত্তর ও দক্ষিণ- তিনদিক থেকে হামলা শুরু করেছে রাশিয়া। জানা গেছে, রাজধানী কিয়েভের কাছাকাছি পৌঁছে গেছে রুশ বাহিনী।

এদিকে, ইউক্রেনে রুশ আগ্রাসনের সম্ভাব্য যুদ্ধাপরাধের তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। যুক্তরাজ্যসহ ৩৮টি দেশ ইউক্রেনে সংঘটিত নৃশংসতার প্রতিবেদন আইসিসিতে আনুষ্ঠানিকভাবে উল্লেখ করেছে।

news24bd.tv রিমু