ইউক্রেন ইস্যু: চার দেশের নেতাদের সঙ্গে কথা বললেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ইউক্রেন ইস্যু: চার দেশের নেতাদের সঙ্গে কথা বললেন বাইডেন

অনলাইন ডেস্ক

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে শুরু এই অভিযান। রাশিয়ার ছোঁড়া বোমা আর রকেটে কেঁপে উঠছে ইউক্রেনের বিভিন্ন শহর। এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

ইউক্রেন ইস্যুতে ইউরোপের চার গুরুত্বপূর্ণ দেশের সরকারের প্রধানদের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

সংবাদমাধ্যম রয়টার্স জানায়, স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ ও ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বাইডেন।

টেলিফোন আলাপের পর একটি বিবৃতি দিয়েছে হোয়াইট হাউস। ইউক্রেনে রাশিয়ার হামলাকে নৃশংস হিসেবে উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে।

এদিকে স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, রুশ হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরের ধ্বংসযজ্ঞ ছবি, আর সেখান থেকে এখনো কালো ধোঁয়া উঠছে। চারদিক থেকে রুশ বাহিনীর ঘিরে রাখা মারিউপোল শহরে অবস্থান করা ইউক্রেন সেনাদের আত্মসমর্পণের প্রস্তাব দিয়েছে রাশিয়া। তবে প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইউক্রেন সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার দেশটির পাবলিক ব্রডকাস্টিং সাংবাদিকদের সাথে এক সাক্ষাত্কারে বলেছেন, রাশিয়ান প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠক ছাড়া ইউক্রেনের যুদ্ধের অবসান সম্ভব নয়।

news24bd.tv রিমু