ইউরোপকে হুঁশিয়ারি দিল ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ।

ইউরোপকে হুঁশিয়ারি দিল ইরান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

পরমাণু ইস্যুতে নিষ্ক্রিয় থাকলে পরিণতি দেখবে ইউরোপ। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি বলেছেন, পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ায় ইরানের যে ক্ষতি হয়েছে তা ইউরোপের পক্ষ থেকে পুষিয়ে দিতে হবে।

জারিফ জার্মান পত্রিকা 'দার স্পাইগেল'-কে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

শনিবার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।  

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার সরে পড়ার বিষয়ে ইউরোপ নিষ্ক্রিয় ভূমিকা পালন অব্যাহত রাখলে ইরান বসে থাকবে না। ইরানের প্রতিক্রিয়া দেখার জন্য ইউরোপকে প্রস্তুত থাকতে হবে। এর পরিণতি দেখবে তারা।

সমঝোতার ব্যাপারে তিনি বলেন, পরমাণু সমঝোতায় যেসব পক্ষ সই করেছে তাদের অবশ্যই ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করার পদক্ষেপ নিতে হবে। এ ধরণের আলোচনার কোনো ভিত্তি নেই। আমেরিকা যদি পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে হয়তো ইরান ট্রাম্পের সঙ্গে আলোচনার বিষয়টি ভেবে দেখবে।

উল্লেখ্য, গত ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণা দিয়েছেন। এই সমঝোতায় আমেরিকার পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানিও সই করেছে। আমেরিকা ছাড়া অন্য সব পক্ষ পরমাণু সমঝোতা মেনে চলার ঘোষণা দিয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর