রোহিঙ্গা ফেরাতে প্রক্রিয়া শুরু হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীকে সু চি

সু চির সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী কামালের নেতৃত্বে বৈঠক করেন বাংলাদেশের প্রতিনিধি দল

সু চির সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী কামালের বৈঠক

রোহিঙ্গা ফেরাতে প্রক্রিয়া শুরু হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রীকে সু চি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার কাজ শুরু করেছে বলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে জানিয়েছেন দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি। এছাড়া কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে তার সরকার কাজ শুরু করছে বলেও জানান তিনি।  

মিয়ানমার সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে বুধবার এ কথা জানান সু চি। বাংলাদেশের পক্ষে মন্ত্রীর নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধিদল ঘন্টাব্যাপি বৈঠকে অংশ নেন।

এ সময় রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয়ে অত্যন্ত আন্তরিক পরিবেশে কথা হয়েছে বলে বৈঠকসূত্রে জানা গেছে।

বৈঠকে রোহিঙ্গাদের দ্রুত নিজ দেশে পুনর্বাসন ছাড়াও দুদেশের সীমান্তে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার বিষয়ে আলোচনা হয়েছে। মিয়ানমারের নেত্রী সু চি স্বরাষ্ট্রমন্ত্রী কামালকে বলেন, বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নিতে তার সরকার কাজ শুরু করেছে। এছাড়া কফি আনান কমিশন বাস্তবায়নে তার সরকার কাজ শুরু করছে।

 

স্বরাষ্ট্রমন্ত্রী কামাল মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ হতে সু চিকে বাংলাদেশ সফর করার আমন্ত্রণ জানালে সু চি দুই দেশের সুবধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন বলে জানান।

বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দেওয়া পাঁচটি পয়েন্ট এবং কফি আনান কমিশনের সুপারিশের ভিত্তিতেই অবৈধ অনুপ্রবেশকারীদের ফেরত নেয়ার প্রক্রিয়া শুরু করা হবে বলে জানান সু চি।

স্বরাষ্ট্রমন্ত্রী কামাল সু চিকে সিনিয়র অফিসিয়ালস ও স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্তসমূহ অবহিত করেন এবং জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত জানান। সু চি এ ব্যাপারে একমত হয়েছেন বলে স্বরাষ্ট্র মন্ত্রনালয় সূত্রে জানা গেছে।

বৈঠকে সু চিকে জানানো হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। বাংলাদেশে কোন সন্ত্রাসী প্রশ্রয় পাবে না। তবে অনুপ্রবেশকারীদের দ্রুত ফিরিয়ে না নিলে এদের অনেকেই সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়িয়ে যেতে পারে। তখন পরিস্তিতি বাংলাদেশ ও মিয়ানমার কারও অনুকূলে থাকবে না বলে স্বরাষ্ট্র মন্ত্রী সু চিকে জানান।

রোহিঙ্গা অনুপ্রবেশসহ দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনার জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে গত সোমবার মিয়ানমার যায় বাংলাদেশের প্রতিনিধি দল। তিন দিনের এ সফরের শেষ দিনে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি’র সঙ্গে বৈঠক করে প্রতিনিধি দল।

সম্পর্কিত খবর