সংলাপে গিয়ে যা খেলেন ঐক্যফ্রন্ট নেতারা

প্রতীকী ছবি

সংলাপে গিয়ে যা খেলেন ঐক্যফ্রন্ট নেতারা

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

গণভবনের সংলাপে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দকে ২০ ধরনের খাবার দিয়ে আপ্যায়ন করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। খাবার তালিকায় ছিল মোরগ পোলাও, সাদা ভাত, বাটার নান, মাটন রেজালা, রুই মাছের দোপেঁয়াজা, চিতল মাছের কোপ্তা, রান্না করা মুরগির মাংস, গরুর মাংসের কাবাব, স্যুপ, নুডলস, মিক্সড ভেজিটেবল, কয়েক ধরনের সালাদ, ফল, শরবত, টক দই, মিষ্টি দই, পাটিসাপটা পিঠা ও চিজ কেক ছিল ডেজার্ট হিসেবে। এ ছাড়া ছিল কোমল পানীয়, চা ও কফি।

খাবারগুলো ঢাকার বিভিন্ন অভিজাত হোটেল ও রেস্তোরাঁ থেকে আনা হয়েছিল।

জানা গেছে, খাবারের বেশিরভাগ আনা হয়েছে হোটেল ইন্টারকন্টিনেন্টাল থেকে। চিজ কেক আনা হয়েছিল হোটেল র‌্যাডিসন থেকে। খাসির রেজালা আনা হয়েছে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন থেকে। মোরগ পোলাও রান্না করেন পিয়ারু বাবুর্চি।

বৃহস্পতিবার সন্ধ্যায় কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা গণভবনে সংলাপে অংশ নেন। সন্ধ্যা ৭টায় সংলাপের শুরুতেই অতিথিদের সামনে দেয়া হয় কমলালেবু, আপেল ও তরমুজের শরবত এবং চিপস। এর পর আলোচনা শুরু হয়। আলোচনার ফাঁকে ফাঁকে খাবার সরবরাহ চলতে থাকে। -খবর বিডিনিউজ টোয়েন্টিফোরের।

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বৃহস্পতিবার সন্ধ্যায় আওয়ামী লীগ ও জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে সংলাপ অনুষ্ঠিত হয়। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগসহ ১৪ দলের ২২ সদস্য ও ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যফ্রন্টের ১৯ সদস্য অংশ নেন। সন্ধ্যা ৭টার কিছু পর শুরু হয় এ সংলাপ।

শুরুতে শুভেচ্ছা বক্তব্যে সবাইকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গণভবন জনগণের ভবন, এখানে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি।

তিনি বলেন, আওয়ামী লীগের সময় কেমন উন্নয়ন হয়েছে, সেই বিচারের ভার আপনাদের ওপর ছেড়ে দিলাম। এ দেশটা আমাদের সবার, আসুন সবাই মিলে দেশের উন্নয়ন করি।

‘দেশের মানুষ যাতে সুখে-শান্তিতে বসবাস করে আমরা সবাই মিলে সেই কাজটি করি। দেশের জন্য আমরা যে আর্থ-সামাজিক উন্নয়ন করে যাচ্ছি, এর গতিধারা অব্যাহত রাখতে হবে। ’

রাত ১০টা ৩৫ মিনিটে সংলাপ শেষ হয়। সাড়ে ৩ ঘণ্টার সংলাপে খোলামেলাভাবে অনেক বিষয় আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ঐক্যফ্রন্ট ও আওয়ামী লীগ নেতারা। সংলাপে ঐক্যফ্রন্ট নেতাদের কেউ কেউ সন্তুষ্টি প্রকাশ করে, আবার কেউ অসন্তুষ্টি।  

গণভবন থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের জিজ্ঞাসায় ঐক্যফ্রন্টের মূল উদ্যোক্তা ড. কামাল হোসেন বলেন, ‘ভালো আলোচনা হয়েছে। ’

তবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গাড়িতে ওঠার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘আমরা (আলোচনায়) সন্তুষ্ট নই। ’

সংলাপ শেষে ড. কামাল হোসেনের বাসায় যান মির্জা ফখরুলসহ ঐক্যফ্রন্ট নেতারা। সেখানে প্রায় ২০ মিনিটি বৈঠকের পর গণমাধ্যমের মুখোমুখি হন জোট নেতারা।

এ সময় সংবাদ সম্মেলনে ড. কামাল হোসেন বলেন, সংলাপে আমরা আমাদের কথা বলেছি। উনি (প্রধানমন্ত্রী) দু-একটি বিষয় ছাড়া কোনো বিষয়ই স্পষ্ট করেননি।

প্রধানমন্ত্রী এ নিয়ে আরও আলোচনা হবে বলে আমাদের জানিয়েছেন। আমরা বলেছি, সংবিধানের ভেতরে থেকেই আমাদের দাবি মেনে নেওয়া সম্ভব। এ ক্ষেত্রে আপনার সদিচ্ছা প্রয়োজন।

সম্পর্কিত খবর