৬ ডিসেম্বর ফেনী মুক্ত দিবস

ফেনী মুক্ত দিবস

৬ ডিসেম্বর ফেনী মুক্ত দিবস

নজির আহম্মদ রতন, ফেনী প্রতিনিধি

১৯৭১-এর ৬ ডিসেম্বর ফেনী পাক হানাদার মুক্ত হয়েছে। এ দিন ভোরে মুক্তিযোদ্ধাদের প্রচণ্ড আক্রমণে পাক হানাদার বাহিনী পর্যুদস্ত হয়ে এক গ্রুপ নোয়াখালীর সোনাইমুড়ি হয়ে কুমিল্লা সেনানিবাসের দিকে এবং অপর গ্রুপ চট্রগ্রাম সেনানিবাসের দিকে পালিয়ে যায়।

পাক হানাদার বাহিনী ফেনীতে আট মাস অবস্থানকালে ফেনী জেলাকে মৃত্যু উপত্যকায় পরিণত করে। নির্বিচারে হত্যাকরে  মানুষকে।

এসব হত্যাযজ্ঞের জন্য ফেনীর বিভিন্ন স্থানে তৈরি করে আটটি বধ্যভূমি। এসব বধ্যভূমি আজও কালের স্বাক্ষী হিসেবে দাঁড়িয়ে রয়েছে।

ফেনীর অবস্থান ঢাকা-চট্রগ্রামের মধ্যবর্তী স্থানে হওয়ায় ভৌগলিক দিক থেকে এ জেলার গুরুত্ব অপরিসীম। সে হিসেবে ফেনী হানাদার মুক্ত হওয়ার কারণে বাংলাদেশের স্বাধীনতা অর্জন সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়।

তৎকালীন ১০ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট এর ক্যাপটেন দুই নং সেক্টর কমান্ডার জাফর ইমাম তার বাহিনী, মুক্তিযোদ্ধা ও বিএলএফ সহ ৫ ডিসেম্বর রাতে ফেনীতে পাক হানাদার বাহিনীর ঘাটিতে উপর্যুপরি হামলা চালায়। হামলায় দিশেহারা হানাদার বহিনী ঘাটি ছেড়ে পালানোর পথ খুঁজতে থাকে। সূর্যোদয়ের আগেই হানাদার বাহিনী আর তাদের দোসররা ফেনী ছেড়ে পালিয়ে যায়। সেক্টর কমান্ডার জাফর ইমাম ও বিএলএফ কমান্ডার ভিপি জয়নালের নেতৃত্বে মুক্তিযোদ্ধাসহ স্বাধীনতাকামী মানুষ ৬ ডিসেম্বর সকালে ফেনীর আকাশে লাল সবুজের পতাকা উড়িয়ে বিজয় উল্লাস করে।

(নিউজ টোয়েন্টিফোর/রতন/তৌহিদ)

সম্পর্কিত খবর